‘সখিনা’ একটি প্রতীকী সত্ত্বা…..!

এস.এম.নাহিদ : তিনি গাইতেন মানুষের জন্য, দেশের জন্য। তার গানে উঠে আসত মানবতার কথা। মানুষের অধিকারের কথা। পুরোটা জীবন নিজেকে ঢেলে দিয়েছেন সংগীতের প্রতিবাদী ধারায়। বজ্রকণ্ঠে অনুপ্রাণিত করেছেন বঞ্চিত মানুষদের, সাহস যুগিয়েছেন সাধারণ মনে। সেই প্রতিবাদী কণ্ঠস্বরের নাম ফকির আলমগীর।দেশের ইতিহাসে অন্যতম সেরা এবং জনপ্রিয় গণসংগীতশিল্পী তিনি।গণসংগীত করে তার মতো বিস্তৃত পরিসরে খুব কম শিল্পীই পৌঁছতে পেরেছেন। তার গান গ্রাম-বাংলার প্রতিটি প্রান্তরে, প্রতিটি মানুষের কানে বেজেছে।
তার মতে, গণসংগীতের আবদান  কখনওই ফুরায় না। সেই উনসত্তরের গণ-অভ্যুত্থান, একাত্তরের স্বাধীনতাযুদ্ধ ও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ বাংলাদেশে যখনই বড় সংকট দেখা দিয়েছে, তখন গণসংগীত নানাভাবে ভূমিকা রেখেছে। গণসংগীতশিল্পীরা সস্তা বিনোদনের জন্য গান করেন না। দেশের সমসাময়িক বিভিন্ন ঘটনা ও মানবিক বিপর্যয় আমাকে সব সময় ভাবায়। আর তাই দেশের যেকোনো বিপর্যয় ও অধিকার আদায়ে কণ্ঠকে সোচ্চার করেছি। বিষয়ভিত্তিক গান দিয়ে মানুষকে অধিকার-সচেতন করার চেষ্টা করেছি।
ফকির আলমগীরের বড় প্রাপ্তি ছিল গণমানুষের ভালোবাসা। সংগীতের মাধ্যমে তিনি মানুষকে যতটা আনন্দ দিয়ে গেছেন, যতটা সাহস আর প্রতিবাদ শিখিয়ে গেছেন, তা টিকে থাকবে যুগের পর যুগ। আর গণসংগীতের মহানায়ক হয়ে ফকির আলমগীর থেকে যাবেন দেশের ইতিহাসের স্বর্ণালী পাতায়।তার গাওয়া প্রতিটা  গানগুলো জীবনমুখী এবং জীবনবাদী। আর গানের মূল কথা হচ্ছে – সবার উপর মানুষ সত্য তথা দেশ, মাটি ও মানুষ।
তিনি বলেছেন – যতদিন দেহে প্রাণ থাকবে ততদিন আমি গণ মানুষের জন্য গেয়ে যাব। আমি ঋণি থাকবো আমার গ্রামের কাছে, শিক্ষকের কাছে, ঢাবির সাংবাদিকতা বিভাগের কাছে। এছাড়া এদেশের সংস্কৃতিমনা মানুষের কাছে। আমার সকল ভালোবাসা মানুষের মাঝে বিলিয়ে দিতে চাই। কারণ মানুষ আমাকে অনেক বড় আসন দিয়েছেন।
কে সেই ‘সখিনা’ঃ ‘সখিনা’ আমার গানের একটি কালজয়ী চরিত্র। ‘সখিনা’ আবহমান বাংলার প্রেমিকা ও বধূ। কারও কাছে দুঃখিনী পল্লীবালা আবার কারও কাছে আহ্লাদী বোন। কারও কাছে সে বন্যায় ভেসে যাওয়া বিক্ষুব্ধ চিৎকার। এই সখিনা কখনো রিকশাওয়ালার প্রিয়তমা স্ত্রী। কখনও কারখানার শ্রমজীবী নারী, কখনও বা ফুটপাতের ইটভাঙা শ্রমিক।প্রিয় জন্মভূমি বাংলাদেশ এর সুখ, দুঃখ, ব্যথা, বেদনা, বিরহ, মিলন, সংঘাত, অতৃপ্তি সবকিছু যেন ধরা পড়েছে ‘সখিনা’ নামক একটি শব্দে। ‘সখিনা’ একটি প্রতীকী সত্ত্বা, যার মাধ্যমে আমি একটি জনপদের জয়-পরাজয়, প্রেম, ভালোবাসা, সংগ্রাম, প্রতিবাদ, প্রতিরোধ, আশা, আকাংখা আর বিজয়কে প্রকাশ করতে চাই। তাই তো আমার সঙ্গীত ভুবনে পৃথিবীর সব দুঃখী নারী একটি নারী হিসেবে ধরা পড়ে,যার নাম ‘সখিনা’। ফকির আলমগীর নেলসন মেন্ডেলা, মার্ক লেলিন, হোচিমিন, মাও সে তুং, মার্টিন লুথান কিং, ফিদেল ক্যাস্ত্রো, উপমহাদেশের মহাত্মা গান্ধী, মওলানা আব্দুল হামিদ খান ভাষানী, বঙ্গবন্ধুসহ  দুনিয়া কাঁপানো এই ধরনের মানুষদের নিয়েও গান করেছেন।
দেশের অধিকার বঞ্চিত মানুষের,  খেটে খাওয়া শ্রমিক দিনমজুরদের চেতনায় ফকির আলমগীর ছিলেন একজন পথপ্রদর্শক।কারন শ্রমিক তার শ্রমের নায্য মূল্য পাবে, বঞ্চিতরা পাবে তাদের নায্য অধিকার। আর সেই অধিকার আদায়ের লক্ষ্যে তারই গানের সেই ‘সখিনাকে’ একজন শ্রমজীবী মানুষের প্রতিনিধি হিসেবে রেখে গেলেন প্রজন্ম থেকে প্রজন্মতরে…!