সম্পর্ক সুন্দর রাখার উপায়

স্বামী-স্ত্রীর সম্পর্ক এতটাই মধুর যা একে অপরকে অবিচ্ছেদ্য বন্ধনে আবদ্ধ করে রাখে। প্রাণের কথা খুলে বলার জন্য আর এক প্রাণের খোঁজ চলে এবং যে হাত বাড়ালে তৈরি হয় এক অটুট সম্পর্ক । নিজের সবকিছু উজার করে দিয়ে একে অপরের চরণে প্রাণ নিবেদন হল প্রেমের সম্পর্ক, সেই ভালোবাসার মানুষটির নাম নিভৃত যতনে লিখে রাখার নাম-ই হল প্রেম। আসলে মানুষ একে অপরের কাছে তেমন বড় কিছু আশা করে না, ছোট ছোট জিনিসেই খুশির বীজ লুকিয়ে থাকে। আমরা অনেক সময় ছোট ছোট জিনিসগুলি অগ্রাহ্য করে থাকি, ফলে আমাদের দৈনন্দিন জীবনের সুমধুর সম্পর্কগুলি ভেঙে যাওয়ার দিকে এগোতে থাকে। কিন্তু কয়েকটি বিশেষ দিকের প্রতি আমরা যদি নজর দেই তাহলে হয়তো সম্পর্কের ভীত মজবুত হবে।

একসঙ্গে ঘুরুন
স্বামী-স্ত্রী একসঙ্গে কোথাও ঘুরতে গেলে উভয়ের মধ্যে সম্পর্ক ভালো হয়। অবসর পেলে কোনো রেস্তোরাঁয় খেতে যাওয়া যেতে পারে। দীর্ঘ ছুটিতে গ্রামের বাড়ি বা কোনো দর্শনীয় স্থান থেকে ঘুরে আসা যেতে পারে। মনে রাখতে হবে, স্বামী-স্ত্রী একে অপরের বন্ধু। সপ্তাহে অন্তত একবার স্বামীর সঙ্গে ঘুরতে বের হোন।

বন্ধু হয়ে থাকুন
ভালো ও খারাপ সবসময়েই স্বামীর পাশে থাকুন। স্বামীকে সাহায্য করুন। ভালো পরামর্শ দিন। তার যৌক্তিক কথায় সমর্থন করুন। স্বামীর সঙ্গে ভালো থাকার উৎকৃষ্ট উপায় হলো প্রশংসা করা। তার মতামতের মূল্য দিন এবং দয়াশীল থাকুন। প্রশংসা পেলে স্বামী সবসময় আপনার ওপর খুশি থাকবেন। তাই নিন্দা করবেন না এবং স্বামীর মা-বাবা ও আত্মীয়-স্বজনকে নিয়ে কটু মন্তব্য করবেন না।

সন্তুষ্ট থাকুন
নিজে যা চান, তা স্বামী দিতে না পারলে হতাশ হবেন না। জীবনসঙ্গীর সামর্থ্যের কথা বিবেচনা করুন। অনেক স্ত্রী স্বামী কী দিতে পারল না তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করতে থাকেন। অনেক সময়ে নিজের বান্ধবীদের কাছে এ বিষয়ে অভিযোগ করেন। যার ফলে স্বামীর সঙ্গে সম্পর্ক শীতল হতে থাকে।

বিনীত হোন
বিনীত, নম্র-ভদ্র মানুষ সবার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখতে পারেন। হিংসুক, উদ্ধত ও অনমনীয় হলে কারও সঙ্গে সম্পর্ক ভালো থাকে না। তাই স্বামীর সঙ্গে সুসম্পর্ক ধরে রাখতে বিনীত হোন। স্বামী যা চায় সেদিকে নজর রাখাও স্ত্রীদের দায়িত্ব।

ক্ষমা করা 
সবচেয়ে বড় ধর্ম হল ক্ষমার ধর্ম। ছোট ছোট বিষয় নিয়ে অনেকেই দীর্ঘদিন যাবৎ সম্পর্কের প্রাচীর কে করাঘাত করে। অতীতের কোন এক ভুল কে সামনে রেখে বর্তমানের সুন্দর মুহূর্তগুলোকে নষ্ট করে তোলে। একটা “ছোট” ক্ষমাই পারে সম্পর্কের যাবতীয় মলিনতা মুছে দিয়ে সেখানে সূর্যের প্রখর রশ্মির বিচ্ছুরণ ঘটাতে।

অতীত নয়, বর্তমানে মনোযোগ দিন
স্বামীর প্রাক্তনকে আপনি সহ্য করতে পারবেন না, এটি খুবই স্বাভাবিক বিষয়। কিন্তু তার মানে এই নয় যে আপনি তার সম্পর্কে আজেবাজে মন্তব্য করতে পারবেন! কারণ প্রাক্তন হলেও একটা সময় তিনি আপনার স্বামীর প্রিয়জন ছিলেন। তাই তাকে না হোক, অন্তত স্বামীর সম্মানের দিকে তাকিয়ে তার প্রাক্তনকে নিয়ে কটুক্তি করা থেকে বিরত থাকুন। বরং বর্তমানটা কী করে দু’জনে মিলে রঙিন করা যায়, সেদিকে নজর দিন।

যত্ন নেওয়া
এ কথা বলার অপেক্ষা রাখে না যে সম্পর্ক রক্ষা ও সুন্দর করতে একে অপরকে কেয়ার বা যত্ন করা প্রয়োজন। একটি গাছ সঠিক যত্নের ফলে সুগন্ধ ছড়িয়ে ফলে ফুলে যেমন সুশোভিত করতে পারে , তেমনি সম্পর্কের ভীত মজবুত করতে যত্ন নেওয়া চাই।