সরকার রাইট ম্যান রাইট প্লেস নীতি নিয়ে কাজ করছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ‘সরকার রাইট ম্যান রাইট প্লেস নীতি নিয়ে কাজ করছে’। এতে দেশ ও জাতি উপকৃত হচ্ছে।’

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, সরকারি কর্মকর্তাদের স্যার-ম্যাডাম ডাকার মতো কোনো নিয়ম রুলস অব বিজনেসে নাই। তাই এ ধরনের ঘটনায় কোনো কর্মকর্তা দুর্ব্যবহার করলে সেটা দুর্নীতি হিসেবে বিবেচনা হবে। কর্মকর্তাদের জনগণের সঙ্গে মিশে যেতে হবে। স্যার মানে মহোদয়। সেবা নিতে গেলে যদি অভ্যর্থনা জানানো না হয়, সেটাই অন্যায়। দুর্ব্যবহারও একধরনের দুর্নীতি। আইনের মধ্য থেকে সাধ্য মতো সেবা দিতে হবে। কর্মকর্তাদের মনে রাখতে হবে আপনার আচরণ সরকারের আচরণ। কারণ কর্মকর্তাদের অফিস মাননীয় প্রধানমন্ত্রীর আচরণ। এ ধরনের কোনো নিয়ম নেই।

সাম্প্রতিক বরিশালের ঘটনা টেনে তিনি বলেন, সবাই আইনের মধ্যে থাকতে হবে। স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে, কোনো সমস্যা মনে হলে প্রথমে জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করে নিতে। পরবর্তীতে বিভাগীয় কমিশনারের সঙ্গে সমস্যা নিয়ে আলোচনা করানো যেতে পারে। বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেয়া আছে প্রতি ১৫ দিন পর ইউএনওদের সঙ্গে বৈঠক করতে।