সাইফ স্পোর্টিং ক্লাবের ওপর ফিফার নিষেধাজ্ঞা ও জরিমানা

বিশেষ প্রতিবেদকঃ বাংলাদেশের পেশাদার ফুটবল দল সাইফ স্পোর্টিং ক্লাবের ফুটবলার রেজিস্ট্রেশনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফলে আপতত ক্লাবটি কোনো নতুন ফুটবলার নিবন্ধন করতে পারেব না।

তিন মৌসুম আগে প্রিমিয়ার লিগের খেলোয়াড় নিবন্ধনের পাওনা পরিশোধ নিয়ে তিনজন বিদেশি ফুটবলার আলাদাভাবে ফিফার কাছে অভিযোগ দিলে ফিফা সাইফের ওপর এই নিষেধাজ্ঞা জারি করে।

শনিবার (০২ মে) বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। শুধু নিষেধাজ্ঞা নয় সাইফ স্পের্টিং ক্লাবকে ১৫ লাখ টাকা জরিমানাও করেছে ফিফা।

তিন বছর আগে সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলার জন্য ট্রায়াল দিতে এসেছিলেন স্লোভাকিয়ার মার্কো ভিলিয়াম, মন্টেনেগ্রোর সাভা গার্ডাসেভিক এবং সার্বিয়ার গোরান ওবরাডোভিক। সেই সময় এই তিন খেলোয়াড় রেজিস্ট্রেশন না করলেও দেনা-পাওনার কিছু হিসেব ছিলো।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘ওদের (সাইফ স্পোর্টিং ক্লাব) তিন বছর আগে তিনজন বিদেশি ফুটবলার এসেছিলো। তাদের পাওনা টাকা পরিশোধ না করলে তারা (ফুটবলাররা) ফিফার কাছে আলাদাভাবে অভিযোগ দেয়। এই বিষয়টা নিয়ে আমরা ফিফার সঙ্গে বেশ কয়েকবারই ফাইল আদান-প্রদান করেছি। সেটার ধারাবাহিকতায় ফিফা গত ২৩ মার্চ সাইফকে ফুটবলারদের টাকা পরিশোধের জন্য এক মাসের সময় বেধে দেয়। নির্ধারিত সময়ে টাকা পরিশোধ না করায় ফিফা এই নিষেধাজ্ঞা দেয়। আর তিনজন ফুটবলারের পৃথক অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্লাবকে ৫ লাখ টাকা করে মোট ১৫ লাখ টাকা জরিমানা করেছে।’

তিন বিদেশি ফুটবলারকে তাদের টাকা পরিশোধ না করা পর্যন্ত সাইফের ওপর ফুটবলার নিবন্ধনের নিষেধাজ্ঞা বহাল থাকবে। টাকা পরিশোধ করে ফিফার কাছে আবার আবেদন করলে ফিফা এই নিষেধাজ্ঞা আবার তুলে নেবে।