সাকিব ২১৭, মুশফিক ১৫৯, বাংলাদেশ ৫৪২

ক্রীড়া ডেস্ক : সীমিত ওভারের পর টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের রান খরা নিয়ে শঙ্কা ছিল অনেকেরই। কিন্তু সেই শঙ্কা উড়িয়ে দিয়ে ওয়েলিংটন টেস্টে নিজেদের জানান দিয়েছেন সাকিব-মুশফিকরা।

বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে শুরুটা ভালোই করেছিলেন তামিম-মুমিনুলরা। আর সেই ভালোকে আজ আরো পূর্ণতা দিলেন সাকিব-মুশফিক জুটি।

গতকালের ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে আজ ওয়েলিংটনে ব্যাট করতে নামে বাংলাদেশ। গতকাল ৬৪ রানে অপরাজিত থাকা মুমিনুল আজ কোনো রান করার আগেই সাজঘরে ফেরেন।

টিম সাউদির বলে বিজে ওয়াটলিংয়ের হাতে ধরা পড়ে মুমিনুল আউট হন। কিন্তু এরপরই ক্রিজে নামা মুশফিকের সঙ্গে ইতিহাস গড়ার ইনিংস শুরু করেন সাকিব। বাংলাদেশি কোনো ক্রিকেটার হিসেবে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেন সাকিব। ডবল সেঞ্চুরিতে মুশফিককে নিয়ে পঞ্চম উইকেটে ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়েন তিনি।

দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৫৪২/৭। ১০ রানে ব্যাট করছেন সাব্বির রহমান। অতিথিরা আর কতদূর যাবে তা নির্ভর করছে হার্ডহিটার এ ব্যাটসম্যানের ওপর।

ওয়েলিংটনে আজ শেষ সেশনে তিন উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করে বাংলাদেশ। ২১৭ রানের দারুণ ইনিংস খেলে ফিরেন সাকিব আল হাসান। ২৭৬ বলে ৩১ চারে রেকর্ড ইনিংসটি সাজান বিশ্বসেরা এ অলরাউন্ডার। অধিনায়ক মুশফিকুর রহিম বিদায় নেন ১৫৯ রান করে। ২৩ চার ও ১ ছক্কায় ২৬০ বলে এ ইনিংস সাজান ইনজুরি কাটিয়ে আসা মুশফিক। দিনের শেষ বলে আউট হন তরুণ মেহেদী হাসান মিরাজ। দিনের প্রথম সেশনে ১১৫ ও দ্বিতীয় সেশনে ১২২ রান যোগ করে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের হয়ে নেইল ওয়াগনার ১২৪ রান খরচায় ৩টি, ট্রেন্ট বোল্ট ১২১ রানে ২টি ও টিম সউদি ১৪৪ রানে ২টি উইকেট নেন।