‘সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজের কোনো প্রয়োজন নেই’

মহামারী করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে বিশ্বের অনেক দেশেই টিকার বুস্টার ডোজ (তৃতীয় ডোজ) প্রয়োগ করা শুরু করছে। এরইমধ্যে আন্তর্জাতিক বিজ্ঞানীরা একটি নতুন মেডিকেল জার্নালে বলেছেন, সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজ বা বাড়তি ডোজের কোনো প্রয়োজন নেই।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দ্য লানসেটে প্রকাশিত ওই প্রতিবেদনে ডেল্টা ধরনের ভয়াবহতা তুলে ধরে বলা হয়েছে, এই মহামারিকালে বুস্টার ডোজ সাধারণ মানুষের জন্য উপযুক্ত নয়।

বিজ্ঞানীরা বলেছেন, কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ক্লিনিকাল ও মহামারি রোগ সংক্রান্ত পর্যাপ্ত তথ্য বিশ্লেষণ করার প্রয়োজন পড়ে। বুস্টার ডোজের প্রয়োজন ও এটি নেওয়ার সময় নিয়েও প্রশ্ন তুলেছেন তারা। বুস্টার নেওয়ার প্রকৃত কারণ শনাক্ত করতে হবে। কারণ করোনা ও এর ধরনের তীব্র লক্ষণ না থাকলে টিকা তেমন কার্যকর হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান লেখক আনা-মারিয়া হেনাও-রেস্ত্রেপো বলেন, টিকাকরণ কার্যক্রমের মাধ্যমে গুরুতর রোগ থেকে যে রক্ষা মিলবে বর্তমান গবেষণাগুলোতে তার কোনো বিশ্বাসযোগ্য প্রমাণ নেই। টিকা সারা বিশ্বে যারা এখন পর্যন্ত একটিও ডোজের জন্য অপেক্ষা করছে তাদেরকেই আগে প্রাধান্য দেওয়া উচিত। যদি সর্বত্রই টিকাকরণ কর্মসূচি ছড়িয়ে দেওয়া যায় তাহলে মহামারির তাণ্ডব ও নতুন ধরন সৃষ্টিতে করোনা কাবু হয়ে যাবে।

ল্যানসেটের ওই নিবন্ধটি লিখেছেন ডব্লিউএইচও শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন, আনা-মারিয়া হেনাও-রেস্ত্রেপো এবং মাইক রায়ান।

সূত্র: আল-জাজিরা