সুপার টাইফুনে লণ্ডভণ্ড ফিলিপাইন, মৃত্যু বেড়ে ৩৭৫

অন্তর্জাতিক ডেস্ক: সুপার টাইফুন ‘রাই’- এর আঘাতে লণ্ডভণ্ড ফিলিপাইনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭৫ জনে। এতে আহত হয়েছেন আরও অন্তত ৫০০ মানুষ। এখনও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৫৬ জন।

জানা গেছে, সুপার টাইফুন ‘রাই’ গত বৃহস্পতিবার দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে আঘাত হানে। এতে এসব অঞ্চলের অসংখ্য গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। প্লাবিত হয় বহু গ্রাম। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক এলাকা। ঘরবাড়ি, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসব সবকিছুই বিধ্বস্ত হয়েছে। বাড়িঘর ও সৈকতের রিসোর্টগুলো থেকে তিন লাখের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

দুর্যোগকবলিত এলাকায় এখনো উদ্ধার কাজ চালাচ্ছেন পুলিশের সঙ্গে দেশটির সামরিক বাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস কর্মীরা। কয়েক হাজার সংশ্লিষ্ট সদস্য উদ্ধার কাজে অংশ নিয়েছেন। সুপার টাইফুন রাই ফিলিপাইনের জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এসময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। টাইফুনে জনপ্রিয় পর্যটন স্পট বোহোল রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেই মারা গেছেন ৪৯ জন। ঘূর্ণিঝড় রাই-এর আঘাতে চার লাখ ৯০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন দেশটিতে।