সুপার সাইক্লোন সুন্দরবন ঘেঁষে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী

চলতি বছরের নভেম্বরে সুপার সাইক্লোনের যে পূর্বাভাস রয়েছে, সেটি দেশের উপকূল, বিশেষ করে সুন্দরবন ঘেঁষে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ উপলক্ষে বুধবার (১২ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, আবহাওয়া অধিদফতর বঙ্গোপসাগরে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন। এখনও তেমন কোনো বার্তা মেলেনি। আশা করি, আমরা আগাম বার্তা থেকে প্রস্তুতি নিতে সক্ষম হব। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বর্তমানে ৭-১০ দিনের পূর্বাভাস অনেক নির্ভুলভাবে পাওয়া যাচ্ছে। এর ফলে টর্নেডোর পূর্বাভাস বিষয়ে বর্তমান সরকার কার্যক্রম শুরু করেছে।

বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনায় আরও সময়োপযোগী ও কার্যকরী সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে বলে জানান প্রতিমন্ত্রী।

এদিকে মঙ্গলবার (১১ অক্টোবর) যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফরকাস্ট সিস্টেমের (জিএফএস) তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া ভয়ংকর ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ আগামী ২২ অক্টোবর সকাল ৬টার পর উপকূলে আঘাত হানতে পারে।

সংস্থার দেয়া পূর্বাভাসে বলা হচ্ছে, সম্ভাব্য সুপার সাইক্লোনের গতিপথ কিছুটা উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও ওড়িশা রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) অধীন জাতিসংঘের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগরতীরের ১৩টি দেশের (বাংলাদেশ, মিয়ানমার, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরান, সৌদি আরব ও ইয়েমেন) আবহাওয়াবিদদের সংস্থা এস্কেপ ঘূর্ণিঝড়ের নাম দিয়ে থাকে। নামের ক্রম অনুযায়ী এবার বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম হবে ‘সিত্রাং’। ‘সিত্রাং’ নামটি থাইল্যান্ডের দেয়া।