সুবক্তা থেকে জঙ্গি নেতা

নিজস্ব প্রতিবেদক : মাওলানা আব্দুল হাকিম ফরিদী ওরফে সুফিয়ান ব্রাহ্মণবাড়িয়ায় মাদ্রাসা লাইনে পড়াশুনা করেছেন। তিনি একজন সুবক্তা ও প্রশিক্ষক।

কারাগারে আটক জঙ্গি নেতা জসিমউদ্দিন রাহমানিয়া এ কারণে সুফিয়ানকে জঙ্গিবাদে অনুপ্রাণিত করেন বলে র‌্যাব জানতে পেরেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাব সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাতে পৃথক অভিযানে সুফিয়ানসহ ৫ জঙ্গি নেতাকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে সুফিয়ান অন্যতম নেতা। তিনি ব্রাহ্মণবাড়িয়ায় পড়াশোনা শুরু করলেও ১৯৯৭ সালে ঢাকায় আসেন এবং খিলগাঁও-এর মাখাবাপুর উলুম মাদ্রাসায় দাওরায়ে হাদিসে মাস্টার্স সম্পন্ন করেন। একসময় মজলিসে জসিম উদ্দিন রাহমানিয়ার সঙ্গে বয়ান করতে শুরু করেন। সভা, সেমিনারে বিভিন্ন ব্যক্তির সাথে সখ্যও গড়ে তোলেন।

অন্যদিকে জেএমবির ‘সারোয়ার-তামিম’ গ্রুপে তার মত একজন বক্তার খুব প্রয়োজন ছিল। এ সুযোগে সুফিয়ান এ দায়িত্ব পান। তিনি অতি সহজেই মানুষকে উগ্রবাদে আকৃষ্ট করতে পারেন। একই সঙ্গে একজন আধ্যাত্মিক প্রশিক্ষক হিসেবে জঙ্গিবাদ প্রচার ও প্রসারের জন্যও তিনি কাজ করছিলেন। কর্মীদের মগজ ধোলাই করে জিহাদের জন্য আত্মাহুতি দিতে প্রস্তুত হওয়ার শিক্ষা দিতেন।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, ‘ইতোমধ্যে গ্রেপ্তার হওয়া অনেক জঙ্গি সুফিয়ানের ব্যাপারে তথ্য দিয়েছে। তিনি যে ভাল বক্তা এবং জঙ্গিবাদে মানুষকে খুব সহজেই আকৃষ্ট করতে পারেন তা আগে থেকেই জানা ছিল। কিন্তু তাকে পাওয়া যাচ্ছিল না। তিনি গ্রেপ্তার হওয়ায় নব্য জেএমবি আরও দুর্বল হয়ে পড়লো।’