সোনাতলা যমুনার চর এখন ফসলে সবুজে সমারোহ

আব্দুর রাজ্জাক, সোনাতলা (বগুড়া) প্রতিনিধিঃ উত্তরাঞ্চলের বুক চিরে বহমান যমুনা নদী যমুনা বাংলাদেশের দ্বিতীয় এবং বিশ্বের দীর্ঘতম নদীগুলোর মধ্যে অন্যতম। বর্ষা মৌসুমে এ যমুনা নদী থাকে পানিতে টইটম্বুর। আর শুষ্ক মৌসুমে তা পরিণত হয় ধু-ধু বালুচরে।

আর ধু-ধু বালু চরে একসময় অল্প কিছু বাদাম উৎপাদন হলেও তেমন কোনো ফসল হতো না। এতে চরের অধিকাংশ জমিই পতিত পড়ে থাকত কিন্তু গত কয়েক বছরে যমুনার চরে বালুমাটিতেই বিভিন্ন ধরনের ফসল চাষ করে সফল চরাঞ্চলের কৃষকরা।

সরেজমিন দেখা যায়, কৃষি বিভাগের সহায়তা ও পরামর্শ নিয়ে যমুনার চরে বসবাসকারী মানুষের ভাগ্যে সচল হয়েছে বিভিন্ন জাতের ফসল উৎপাদন করে। চরগুলোতে এখন দিগন্ত সবুজের সমারোহ। আর এ সবুজের ভেতর উঁকি দিচ্ছে চরাঞ্চলের প্রান্তিক কৃষকের স্বপ্নের ফসল। আর এসব ফসল উৎপাদন করে উপজেলার চাহিদা পূরণ করেও দেশের বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে। এতে এ উপজেলার অর্থনীতি প্রসারিত হচ্ছে।

বগুড়ার সোনাতলা যমুনার চরাঞ্চলের বালুমাটির পতিত জমিতেই কৃষকের ঘাম ও শ্রমে উৎপাদন হচ্ছে নানা জাতের ফসল। যেমন ভুট্টা, গম, পিঁয়াজ , মরিচ, বাদাম, কালোজিরা, মাসকলাইসহ নানা জাতের ফসলে ছেয়ে আছে চরের মাঠঘাট। চরে শ্যালো মেশিনের সাহায্যে পানি নিয়ে ফসলের ক্ষেতে সেচ দিচ্ছেন এখানকার কৃষকরা।

কয়েকজন কৃষক জানান, চরাঞ্চলের পতিত বালুময় মাঠে বিভিন্ন জাতের উচ্চফলনশীল এসব ফসল ফলিয়ে এখন স্বাবলম্বী তারা। বিশেষ করে পিয়াজ , মরিচ ও ভূট্টা চাষে বেশি লাভবান হচ্ছে এখানকার মানুষ।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ উপজেলার যমুনা তীরবর্তী দুটি ইউনিয়নে চরাঞ্চলের এবার ৩৪০ হেক্টর জমিতে পিঁয়াজ, ৯১০ হেক্টর জমিতে মরিচ ও ৪৫০ হেক্টর জমিতে ভুট্টা লক্ষ মাত্রা। এছাড়াও বিভিন্ন জাতের ফসল রয়েছে চরে। যা থেকে বছরে বিপুল পরিমাণ খাদ্যশস্য উৎপাদন করছেন চরাঞ্চলের কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, চরের মাটিতে সহনশীল ফসল চাষাবাদ করতে আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা চরাঞ্চলের কৃষকদের বিভিন্নভাবে সহায়তা করে যাচ্ছে। সেই সঙ্গে উদ্ভাবিত বিভিন্ন নতুন জাতের ফসল চাষে উৎসাহিত করতে প্রণোদনাও দেয়া হচ্ছে।