সোনারগাঁয়ে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মাসব্যাপী লোক, কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু হয়েছে।

শনিবার বেলা ১১টায় মেলার উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতিসচিব আখতারী মমতাজ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে। এবারের মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে গ্রামীণ লোকজ সংস্কৃতির অন্যতম মাধ্যম ‘মৃৎশিল্পের প্রাচীন ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন’ শিরোনামে প্রদর্শনী। প্রদর্শনীতে দেশের বিভিন্ন অঞ্চলের মৃৎশিল্পের প্রথিতযশা ৮ কাঁথাশিল্পী আলোচনায় অংশ নেবেন।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ জানান, বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্য, দেশের প্রত্যন্ত অঞ্চলের লুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যকে পুনরুদ্ধার, সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা, প্রদর্শন এবং পুনরুজ্জীবন এ মেলার মূল উদ্দেশ্য। মাসব্যাপী মেলায় এবার দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৫৪ জন কারুশিল্পী প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। মেলায় হস্তশিল্প, পোশাক, স্টেশনারি ও কসমেটিকস ও বিভিন্ন প্রকারের খাবারের ১৯৩টি স্টল থাকছে।

এবারের মেলায় বাজেট ধরা হয়েছে ৬৫ লাখ টাকা। গ্রামীণ বিভিন্ন খেলার পাশাপাশি বাউল, পালা, জারি, সারিসহ দেশের বিভিন্ন অঞ্চলের গানের আসর ছাড়াও এবারের মেলায় থাকছে মৃৎশিল্পের বিশেষ প্রদর্শনী।