সোয়া ৫ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরে ট্রেন-প্রাইভেটকার সংঘর্ষের কারণে প্রায় সোয়া পাঁচ ঘণ্টা পর ঢাকা-রাজশাহী রেল রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে।

রোববার দুপুর আড়াইটার দিকে দুর্ঘটনায় পড়ে লাইনচ্যুত মৈত্রী ট্রেনটি সরিয়ে নেওয়ার পর ট্রেন চলাচল পুনরায় শুরু হয়।

জয়দেবপুর জংশনের স্টেশন ফাঁড়ির এসআই দাদন মিয়া জানান, ঢাকা থেকে উদ্ধারকারী টিম এসে দুর্ঘটনাকবলিত ট্রেনটি মির্জাপুর স্টেশনে নিয়ে যায়। এরপর আড়াইটার দিকে ওই রুটে ট্রেন চলাচল শুরু হয়।

তিনি আরো জানান, পরে মির্জাপুর স্টেশন থেকে মৈত্রী ট্রেনটি কলকাতার উদ্দেশে ছেড়ে যাবে।

এর আগে রোববার সকাল সোয়া ৯টার দিকে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার গোয়ালবাথান এলাকায় মৈত্রী ট্রেনের ধাক্কায় প্রাইভেটকারের পাঁচ আরোহী নিহত হয়। দুর্ঘটনার সময় প্রাইভেটকারটি ট্রেনের সঙ্গে আটকে প্রায় এক/দেড় কিলোমিটার দূরে সোনাখালি ব্রিজের সঙ্গে লেগে চূর্ণবিচূর্ণ হয়ে অংশবিশেষ ব্রিজে আটকে থাকে। আর কিছু অংশ ব্রিজের নিচে পড়ে যায়। পরে ট্রেনটি আরো কিছু দুরে নয়ানগর এলাকায় গেলে বগি লাইনচ্যুত হয়। এরপর থেকে ওই রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে।

কালিয়াকৈর থানার এসআই রাসেল শেখ জানান, ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী ট্রেনটি গোয়ালবাথান নয়ানগর এলাকায় পৌঁছলে একটি প্রাইভেটকার অরক্ষিত রেলক্রসিং পার হতে চেষ্টা করে।এ সময় লাইনে ওঠে পড়া কারটি ট্রেনের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই দুই নারী, দুই শিশু ও প্রাইভেটকারচালক নিহত হন। এ ঘটনার পর মৈত্রী ট্রেনটি বগি লাইনচ্যুত হওয়ায় ঢাকা-রাজশাহী রুটে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়।

জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার মো. শহিদুল ইসলাম জানান, দুর্ঘটনার পর থেকে  ঢাকা-রাজশাহী রেল রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। এতে ওই রুটের বিভিন্ন স্টেশনে ঢাকাগামী সিরাজগঞ্জ ও চাপাই এক্সপ্রেস এবং উত্তরবঙ্গগামী সুন্দরবন, ধুমকেতু ও নীলসাগর এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে।