স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে চলবে দূরপাল্লার পরিবহনঃ ওবায়দুল কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ আগামীকাল থেকে (সোমবার) স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে এবং সমন্বিত ভাড়ায় দূরপাল্লার পরিবহন চলাচল করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২৩ মে) সরকারি বাসবভন থেকে নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

রোববার (২৩ মে) জাতিসংঘ গ্লোবাল রোড সেফটি উইক অনলাইন লাইভ আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

গাড়ি চালু করার আগে অবশ্যই গাড়িকে জীবাণুমুক্ত করার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে শতভাগ মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে।

এ বিষয়ে যাত্রীসাধারণ ও পরিবহন মালিক শ্রমিকদের সহযোগিতা করার জন্য আহ্বান জানান তিনি।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, যতই মেগা প্রকল্প এবং সড়ক চার, ছয়, আট লেন হোক না কেন, সড়ক ও পরিবহনে শৃঙ্খলা ফিরে না এলে জনগণ এর সুফল পাবে না। সড়কে নিরাপত্তা ফিরিয়ে আনাই হচ্ছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গত দশ বছরে বাংলাদেশে যোগাযোগ খাতে যে অসম উন্নয়ন সাধিত হয়েছে, বিগত কোনো সময়ে এমন হয়নি।

তিনি বলেন, পদ্মাসেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেলের মতো বড় প্রকল্পগুলে চলমান। আশা করা হচ্ছে, আগামী বছর এসব প্রকল্প উদ্বোধন করা হবে।

ওবায়দুল কাদের আরও বলেন, দেশের বিভিন্ন এলাকায় একাধিক ফ্লাইওভার নির্মিত হয়েছে, যা এ সরকারের আরও একটি সাফল্য।

সকালে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৩০ মে পর্যন্ত চলমান বিধিনিষেধ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের দূরপাল্লার গণপরিবহন, লঞ্চ ও ট্রেন চলাচলের অনুমতি দেওয়া হয়েছে।