স্যালাইনের কৃত্রিম সংকট রোধে অভিযান চলবে: ভোক্তা ডিজি

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এএইচএম সফিকুজ্জামান বলেছেন, দেশে ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ায় বিভিন্ন স্থানে স্যালাইন সংকট দেখা দিয়েছে। কোথাও কোথাও বাড়তি দামে বিক্রি করা হচ্ছে। এ অবস্থায় সারা দেশে অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময় কোনো অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার অধিদপ্তরের সভাকক্ষে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় স্যালাইনের উৎপাদনকারী প্রতিষ্ঠান, পাইকারি, খুচরা বিক্রেতা ও সংশ্লিষ্ট স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সফিকুজ্জামান বলেন, সারা দেশে ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় মূল্য বৃদ্ধিসহ স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। এমনিতে কোনো সংকট নেই। কোম্পানিগুলো ২৪ ঘণ্টা উৎপাদন করছে। সংকট হওয়ার কোনো কারণ নেই। তবে কিছু ব্যক্তির কারণে প্রতিষ্ঠানগুলোকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছে। তাই বৃহস্পতিবার থেকে সারা দেশে অভিযান চালানো হবে। এ বিষয় কোনো অনিয়ম পাওয়া গেলে আমরা ব্যবস্থা নেব। স্যালাইনের গায়ে যে সর্বোচ্চ খুচরা মূল্য দেওয়া আছে, তার চেয়ে এক টাকাও বেশি বিক্রি করা যাবে না। আমি স্পষ্টভাবে এটি জানিয়ে দিতে চাই। এরপরও যদি বেশি দামে বিক্রি হয়, তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, চট্টগ্রামে অভিযান চালানো হয়েছে। দুইটা দোকানে অভিযানের পর অনেকে দোকান বন্ধ করে পালিয়ে গেছে। অভিযানের কথা শুনে ফার্মেসি বন্ধ করে রাখবেন সেটাও হবে না। স্যালাইনের জন্য মানুষ হাহাকার করছে। অনেকে বলছে, স্যালাইন ফার্মেসির ভেতরে কার্টনে কার্টনে পাওয়া যাচ্ছে। এটা ঠিক না।