হত্যার হুমকি পাওয়া মোরাতাই স্পেনের জয়ের নায়ক

গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে পোল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল স্পেন। সেই ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন জেরার্ড মোরেনো। ফাঁকায় দাঁড়িয়ে ফিরতি বল পেয়েছিলেন মোরাতা। কিন্তু সেটি বাইরে মেরে বসেন তিনি। পরে স্লোভাকিয়ার বিপক্ষে শেষ ম্যাচে মোরাতা নিজেই মিস করেন পেনাল্টি।

সেভিয়ার মাঠে হওয়া পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটির পর সমর্থকদের কাছ থেকে মৃত্যুর হুমকি পর্যন্ত পেয়েছে মোরাতা। এমনকি রাস্তায় তার স্ত্রী-সন্তানদেরও বাজেভাবে সমর্থকদের রোষানলে পড়তে হয়েছে। শুধু তাই নয়, গোল মিস করায় তার বাচ্চাদের মৃত্যুও কামনা করেছেন অনেকে।

মাঠের খেলায় ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেও পরিবারের ওপর আসা এসব হুমকিতে মানসিকভাবে ভেঙে পড়েন মোরাতা। নিজের মোবাইল ফোনটি দূরেই রাখেন বলে জানান তিনি। বারবার দুঃস্বপ্নের মতো হাজির হওয়ায় ঠিকঠাক ঘুমাতেও পারেননি মোরাতা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়েই ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে দলকে এনে দিয়েছেন দুর্দান্ত এক জয়। নির্ধারিত ৯০ মিনিটে ৩-৩ ব্যবধানে ড্র ছিল ম্যাচটি। ফলে খেলা গড়ায় অতিরিক্ত ত্রিশ মিনিটে। যেখানে দশ মিনিটের মাথায় স্পেনকে এগিয়ে দেন মোরাতা। পরে মিকেল ওয়ারজাবালের গোলে ৫-৩ ব্যবধানে ম্যাচ জেতে স্পেন।

খেলা শেষে নিজের গোলটিকে পরিবারের জন্য উৎসর্গ করেছেন মোরাতা। গত কয়েকদিনে চলমান সব ঘটনাবলীর বিষয়ে তিনি বলেছেন, ‘গত কয়েক সপ্তাহে আমরা দেখেছি, কোনোকিছুই আমার জন্য খুব একটা ভালো ছিল না। তবে স্পেনের বেশিরভাগই আমার পাশে ছিলেন। আমার এই গোলটা আমার স্ত্রীর জন্য, আমার বাচ্চাদের জন্য, আমার পরিবারের জন্য এবং আমাকে যারা সমর্থন দিয়েছেন তাদের সবার জন্য। মাঝেমধ্যে আপনাকে কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হয়। যাতে আপনি ভালো সময়টা উপভোগ করতে পারেন।’

দলের ফরোয়ার্ডের এমন পারফরম্যান্সে খুশি স্পেনের কোচ লুইস এনরিকেও।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মোরাতার প্রশংসায় এনরিকে বলেছেন, ‘আমার মনে হয় না, বিশ্বে এমন কোনো কোচ আছে, যারা মোরাতারা মতো একজন খেলোয়াড়ের প্রশংসা করবে না। সে আপনাকে ধারাবাহিকতা দেবে। তার ডিফেন্ডিং দেখে মনে হয় সে একজন সেন্টার ব্যাক, আবার গোলও করে সমান তালে। মোরাতাকে দলে পাওয়া আমাদের জন্য ভালো ব্যাপার।’