হাবিবুল বাশারকে বাংলাদেশের শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ দিয়েছে আইসিসি

ক্রীড়া ডেস্ক : জুনে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি টুর্নামেন্ট। ৫০ দিন পর অনুষ্ঠেয় ওই আসরের জন্য প্রাক্তন ক্রিকেটার হাবিবুল বাশারকে বাংলাদেশের শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ দিয়েছে আইসিসি। এক বিজ্ঞপ্তিতে আজ এমনটাই জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

আগামী পহেলা জুন পর্দা উঠবে আইসিসি চ্যাম্পিয়ন টুর্নামেন্টের, যা ১৮ জুন পর্যন্ত চলবে। হাবিবুল বাশারের সঙ্গে আরও সাতটি প্রতিযোগী দেশ থেকেও শুভেচ্ছাদূতের নাম ঘোষণা করেছে আইসিসি। পাকিস্তানের শহীদ আফ্রিদি, ইংল্যান্ডের ইয়ান বেল, নিউজিল্যান্ডের শেন বন্ড, অস্ট্রেলিয়ার মাইক হাসি, ভারতের হরভাজন সিং, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা এবং গ্রায়েম স্মিথকে দক্ষিণ আফ্রিকার শুভেচ্ছাদূত হিসেবে ঘোষণা করেছে আইসিসি।

চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচটি ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

আইসিসির নিয়োগ দেওয়া এ ৮ প্রাক্তন ক্রিকেটার তাদের নিজেদের মধ্যে ১৭৭৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। তাদের সম্মিলিত রান ৫১ হাজার ৯০৬। ৪৮টি সেঞ্চুরির সঙ্গে যেখানে রয়েছে ৮৮৩টি উইকেট।

২০০৬ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন হাবিবুল বাশার। এবার এই টুর্নামেন্টের শুভেচ্ছাদূত হয়ে তিনি বলেন, ‘আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির একজন শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ায় আমি নিজেকে গর্বিত মনে করছি। আইসিসি ইভেন্টকে প্রমোট করতে সহায়তা করা; এর চেয়ে সন্তুষ্টির বেশি কিছু হতে পারে না। শীর্ষ আটটি দল তাদের সেরাটা অর্জনের জন্য লড়বে। আমি আমার দায়িত্ব পালনের জন্য বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। আমার ভাবনাগুলোকে কাজে লাগাতে এটি বেশ বড় একটি সুযোগ।’

দীর্ঘদিন পর এই টুর্নামেন্টে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে বাশার বলেন, ‘দীর্ঘ এক দশক পর বাংলাদেশ এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। আমি সত্যিই এই টুর্নামেন্টের দিকে তাকিয়ে, কেননা বাংলাদেশের যে কোনো দলকেই হারানের সক্ষমতা রয়েছে। তরুণ ও অভিজ্ঞদের নিয়ে এটি এখন সুষম একটি দল।’