হায়দরাবাদে বাংলাদেশের আক্ষেপ

নিউজ ডেস্ক : ভারতের মাটিতে বহুল প্রতীক্ষিত ঐতিহাসিক টেস্ট নিয়ে অনেক প্রত্যাশা ছিল বাংলাদেশের সমর্থকদের। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে বিবেচনায় ভারত সফরে ব্যাট হাতে নিজেদের জানান দিতে পারেনি টাইগার ব্যাটসম্যানরা। ফলে হায়দরাবাদে একমাত্র টেস্টে হার নিয়ে ফিরতে হচ্ছে বাংলাদেশকে।

প্রথম ইনিংসে ভারতের বিশাল রানপাহাড় মাথায় নিয়ে খেলতে নেমে একমাত্র মুশফিক ছাড়া অন্যদের চেনারূপে দেখা যায়নি। এরপর দ্বিতীয় ইনিংসে অন্যদের সঙ্গে খুঁজে পাওয়া যায়নি তাকেও। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাটি আকড়ে পড়ে থাকতে পারলে হয়তো ড্রয়ের মুখ দেখা সম্ভব হতো বাংলাদেশের। ব্যাটসম্যানরা আরেকটু দায়িত্ব নিয়ে খেললে ম্যাচটা বাঁচানো যেত। কিন্তু সেটি না হওয়ায় আক্ষেপ নিয়েই শেষ হলো একমাত্র টেস্ট।

নিজেদের দ্বিতীয় ইনিংসে গতকাল চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ১০৩ রানেই তামিম-সৌম্য ও মুমিনুলের মতো তিন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। আজ পঞ্চম দিনে ভাঙাচোরা উইকেটে সকাল বেলাতেই পথ হারায় টাইগার শিবির।

নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড জুটি গড়া সাকিব ও মুশফিকের ওপর প্রত্যাশার আলো ছিল আজ। কিন্তু দিনের শুরুতেই ভক্তদের হতাশ করলেন তারাও। প্রথম ইনিংসের মতো তারা এই ইনিংসেও ছন্দে থাকতে পারলে হয়তো ড্রয়ের স্বপ্ন আঁকতে পারতে বাংলাদেশ। কিন্তু ব্যক্তিগত ২২ রানে সাকিব এবং ২৩ রানে ফেরেন মুশফিক। তাদের আউটের পর বাংলাদেশে কিছুটা টেনে তোলার চেষ্টা করেন মাহমুদউল্লাহ।

তবে শেষ দিকে লোয়ার অর্ডারদের নিয়ে বেশি দূর যেতে পারেননি মাহমুদউল্লাহ। ব্যক্তিগত ৬৪ রানে ইশান্ত শর্মার বলে ৬৪ রানে ফেরেন তিনি। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। মাহমুদউল্লাহর পর ব্যক্তিগত ২৩ রানে জাদেজার শিকার হয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ।

শেষদিকে ক্রিজে নেমে বাংলাদেশি ব্যাটসম্যানদের টেস্ট ব্যাটিংয়ের দীক্ষা দিলেন পেসার কামরুল ইসলাম রাব্বি। ৭০ বল মোকাবেলা করে ৩ রান করে অপরাজিত ছিলেন তিনি। কিন্তু অন্য প্রান্তে তাকে কেউ সঙ্গ দিতে না পারায় দ্বিতীয় ইনিংসে ২৫০ রানেই অলআউট বাংলাদেশ। ফলে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে ২০৮ রানের হার নিয়ে ফেরে মুশফিকুর রহিমের দল।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশি ব্যাটসম্যানেদের বেশি ভুগতে হয়েছে স্বাগতিক স্পিনারদের কাছে। রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা দুজনেই ৪টি করে উইকেট নেন। বাকি দুটি উইকেট নেন ইশান্ত শর্মা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৬৮৭/৬ (ডিক্লেয়ার) ও দ্বিতীয় ইনিংস: ১৫৯/৪ (ডিক্লেয়ার)
বাংলাদেশ প্রথম ইনিংস: ৩৮৮ ও দ্বিতীয় ইনিংস: ২৫০
ফল: ভারত ২০৮ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি।