১২ দেশের সঙ্গে কার্যক্রম সীমিত করতে যাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১২ সদস্য রাষ্ট্রের সঙ্গে সাময়িকভাবে সব ধরণের কর্মকাণ্ড সীমিতকরণের নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই দেশগুলো নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনে ইসরায়েলের ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানিয়ে আনা প্রস্তাবে ভোট দিয়েছিল। দুই জ্যেষ্ঠ ইসরায়েলি কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই দুই কর্মকর্তা জানিয়েছেন, তেল আবিবে ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, জাপান, ইউক্রেন, অ্যাঙ্গোলা, মিশর, উরুগুয়ে, স্পেন, সেনেগাল ও নিউজিল্যান্ডের দূতাবাসের সঙ্গে সব ধরণের কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। এসব দেশের পররাষ্ট্রন্ত্রীদের সঙ্গে নেতানিয়াহু দেখা করবেন না এবং এসব দেশের রাষ্ট্রদূতদের ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় অভ্যর্থণাও জানাবে না।

এছাড়া এই ১২টি দেশে ইসরায়েলি মন্ত্রীদের যাতায়াতও সীমিত করা হবে। তবে এসব দেশে থাকা ইসরায়েলি রাষ্ট্রদূতরা কাজ চালিয়ে যেতে পারবেন।

গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২৩৩৪ নম্বর প্রস্তাবে ইসরায়েলকে পূর্ব জেরুজালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের সব স্থানে বসতি স্থাপন কার্যক্রম অবিলম্বে সম্পূর্ণ বন্ধ করতে বলা হয়েছে। এ ঘটনার পর তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করে ইসরায়েলে। গত রোববার ওই প্রস্তাব সমর্থনকারী ১০ টি দেশের রাষ্ট্রদূতদের তলব করেছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। এমনকি দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকেও বাদ দেয়নি তেল আবিব।