৩৩ মিনিট শেষ ৪ উইকেট!

ক্রীড়া ডেস্ক : মুম্বাই টেস্টের শেষে দিনে ইংল্যান্ড টিকতে পারল মাত্র ৩৩ মিনিট! ৮ ওভার আর ১৩ রানের মধ্যেই পড়ল শেষ ৪ উইকেট। সব মিলিয়ে ১৫ রানে পড়ল শেষ ৬ উইকেট। তাতে ভারতের কাছে ইনিংস পরাজয়ের লজ্জায় ডুবল ইংলিশরা।

ইংল্যান্ডের প্রথম ইনিংস দেখে কে ভেবেছিল তারা ইনিংস ব্যবধানে হারবে? প্রথম ইনিংসে ইংলিশরা যে করেছিল ৪০০। ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে ৪০০ করে এই প্রথম ইনিংস হারল কোনো দল! সব মিলিয়ে প্রথম ইনিংসে ৪০০ করে ইনিংস হারের তৃতীয় ঘটনা এটি। এর মধ্যে দুটিই অবশ্য ইংল্যান্ডের, একটি শ্রীলঙ্কার।

এর আগে ১৯৩০ সালে লন্ডনের কেনিংটন ওভালে অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্টে প্রথম ইনিংসে ৪০০ করেও ইনিংস হেরেছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ইংল্যান্ড তুলেছিল ৪০৫ রান। জবাবে স্যার ডন ব্র্যাডম্যানের ২৩২ ও বিল পনসফোর্ডের ১১০ রানের সুবাদে অস্ট্রেলিয়া করেছিল ৬৯৫। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গিয়েছিল ২৫১ রানে, ইনিংস ও ৩৯ রানে পরাজয় সঙ্গী করেছিল স্বাগতিকরা। ৮৬ বছর পর আবার এমন হারের লজ্জা পেল ইংলিশরা।

প্রথম ইনিংসে ৪০০ করে ইনিংস হারের দ্বিতীয় ঘটনার ম্যাচেও জড়িয়ে ছিল ইংল্যান্ড। তবে এবার তারা ছিল জয়ী দলে! ২০১১ সালে কার্ডিফে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা করেছিল ঠিক ৪০০। জবাবে ইংল্যান্ড তুলেছিল ৪৯৬। দ্বিতীয় ইনিংসে ৮২ রানে অলআউট হয়ে ইনিংস ও ১৪ রানে ম্যাচ হেরেছিল শ্রীলঙ্কা।