৩৭টি নৌকাসহ চার শতাধিক রোহিঙ্গাকে ফেরত

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উখিয়া ও টেকনাফের নাফ নদীর সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় ৩৭টি নৌকাসহ চার শতাধিক রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার ভোরে ও সকালে উখিয়া এবং টেকনাফের নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে তাদের ফেরত পাঠানো হয়।

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের মেজর মো. আবু রাসেল সিদ্দিকী বলেন, টেকনাফের নাফ নদীর হ্নীলা, লেদা ও শাহপরীর দ্বীপ পয়েন্টে জলসীমার শূন্যরেখা অতিক্রম করে ৩৭টি নৌকায় করে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা চালায়। এ সময় বিজিবির টহল দল অভিযান চালিয়ে তাদের মিয়ানমারে ফেরত পাঠিয়েছে। প্রতিটিতে ১০ থেকে ১৫ জন করে এসব নৌকায় অন্তত ৩৭০ জনের বেশী রোহিঙ্গা ছিল।

এরে আগে গতকাল বিভিন্ন সময় নাফ নদীর হ্নীলার উত্তর বিল পয়েন্ট দিয়ে অনুপ্রবেশকালে আটক ৩৫৭ জন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো হয়েছে বলে জানান তিনি।

মেজর রাসেল জানান, গত ১ ডিসেম্বর থেকে এ পর্যন্ত টেকনাফের নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় রোহিঙ্গাবাহী ৪৯৬টির বেশী নৌকা ফেরত পাঠানো হয়।

এদিকে রোববার সকাল ৭ টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত উখিয়ার বালুখালী ও আঞ্জুমানপাড়া পয়েন্ট দিয়ে সীমান্তের শূন্যরেখা অতিক্রম করে অনুপ্রবেশের সময় বিজিবির টহলদল অভিযান চালিয়ে ৩৩ জন রোহিঙ্গাকে আটক করে। আজ তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে বলে জানান বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার।

তিনি বলেন, এদের মধ্যে ১৪ জন পুরুষ, ১১ জন নারী ও ৮ জন শিশু রয়েছে।

এ নিয়ে গত ১ ডিসেম্বর থেকে এ পর্যন্ত উখিয়ার বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে স্থল পথে অনুপ্রবেশের সময় ১৫৩ জন রোহিঙ্গাকে ফেরত পাঠানো হয়েছে বলে জানান ইমরান।