৯১ মিলিয়নেরও বেশি ভিডিও সরিয়েছে টিকটক

ক্রাইম পেট্রোল ডেস্ক: ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী ৯১ মিলিয়নেরও বেশি ভিডিও সরিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় শর্ট ভিডিও প্ল্যাটফর্ম টিকটক। মূলত কমিউনিটি গাইডলাইন না মানায় এসব ভিডিও সরানো হয়েছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এই ভিডিওগুলিকে কেউ রিপোর্ট করার পূর্বেই সরিয়ে ফেলা হয়েছে। যতগুলো ভিডিও মুছে ফেলা হয়েছে- যা আপলোড করা ভিডিওর প্রায় ১ শতাংশ। ৭৩.৯ শতাংশ হয়রানি এবং ৭২.৪ শতাংশ প্রতিহিংসামূলক ভিডিও সক্রিয়ভাবে সরানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৪ মিলিয়ন ভিডিও এবং রাশিয়াতে প্রায় ৭ মিলিয়ন ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। শুধু তাই নয়, মিলিয়ন মিলিয়ন স্প্যাম অ্যাকাউন্টের সাথে জাল সম্পৃক্ততা রোধ করার জন্য কঠোর পদক্ষেপের অংশ হিসেবে টিকটক প্ল্যাটফর্ম থেকে বিলিয়ন ফেক লাইক, ফলোয়ার এবং ফলো রিকোয়েস্ট স্থায়ীভাবে সরিয়ে দেওয়া হয়েছে।

নীতিমালা লঙ্ঘন করে এমন কনটেন্ট শনাক্তে টিকটকের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বর্তমানে অনেক বেশি দক্ষ। ঘৃণাত্মক বক্তব্য, প্রতিহিংসামূলক কনটেন্ট, হয়রানি এবং ভুল তথ্যের মতো সূক্ষ্ম বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে পর্যালোচনায় প্ল্যাটফর্মটির সাফল্যের হার বেড়েছে।

তৃতীয় প্রান্তিকে কোভিড-১৯ সম্বলিত ৪৬ হাজারেরও বেশি ভুল তথ্যের ভিডিও সহ মোট ৮২.৮৬ শতাংশ ভিডিও সক্রিয়ভাবে প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছে। টিকটক তাদের সিস্টেমকে প্রতিনিয়ত আপগ্রেড করে চলেছে, যা আপলোডের সময় নির্দিষ্ট কিছু ক্যাটাগরিকে শনাক্ত করে অপসারণ করে দেয়। যার মধ্যে নগ্নতা এবং যৌন কার্যকলাপ, শিশু নিরাপত্তা এবং অবৈধ কার্যকলাপ এবং নিয়ন্ত্রিত পণ্য অন্যতম।