অতিরিক্ত সচিব ও গ্রামীণ ইনভেস্টমেন্টের চেয়ারম্যানকে দায়মুক্তি

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির অভিযোগ থেকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান ও দি গ্রামীণ ইনভেস্টমেন্ট মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান মো. এমদাদ হাওলাদারকে অব্যাহতি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ দুদকের অনুসন্ধানের প্রমাণিত না হওয়ায় সম্প্রতি কমিশন বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে দুদক সূত্র আরো জানান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর (বার্ড), কুমিল্লার প্রাক্তন মহাপরিচালক মো. মসিউর রহমান ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে অগাধ সম্পদের মালিক হয়েছেন। ২০১৫ সালের নভেম্বরে দুদকের জমা পড়া এমন অভিযোগ অনুসন্ধানকালে প্রমাণিত না হওয়ায় অনুসন্ধানকাজ পরিসমাপ্তি (অভিযোগ থেকে অব্যাহতি) করেছে প্রতিষ্ঠানটি। দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম অভিযোগটি অনুসন্ধান করেন।

দি গ্রামীণ ইনভেস্টমেন্ট মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান মো. এমদাদ হাওলাদারের বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ ছিল। ২০১২ সাল থেকে তার বিরুদ্ধে ওই অভিযোগ অনুসন্ধান করছে দুদক। তবে অনুসন্ধান কর্মকর্তার দাখিল করা প্রতিবেদন পর্যালোচনায় তার বিরুদ্ধে এটা প্রমাণিত না হওয়ায় অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে অনুসন্ধানকাজ পরিসমাপ্ত করা হয়েছে। দুদক ঢাকা-১ এর কার্যালয় থেকে অভিযোগটি অনুসন্ধান করা হয়েছে।