অনেকটা স্বাভাবিক রয়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : বৃহস্পতিবারের মতো শুক্রবারও অনেকটা স্বাভাবিক রয়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক।

ঈদে উত্তরবঙ্গগামী ঘরমুখো মানুষ আর যানবাহনের চাপ থাকলেও প্রায় স্বাভাবিক গতিতেই মহাসড়কে গাড়ি চলছে। তবে মহাসড়কে পণ্যবাহী ট্রাক চলাচলের পরিমাণ বেশি থাকায় যে কোনো সময় যানজটের আশঙ্কা রয়েছে। এ সব ট্রাকে স্বাভাবিক পরিমাণের চেয়ে ওভারলোড থাকায় প্রায়ই বিকল হয়ে যাচ্ছে। আবার অনেক যাত্রী জীবনের ঝুঁকি নিয়ে বাসের পাশাপাশি ট্রাক ও পিকআপে গন্তব্যে যাচ্ছেন।

এদিকে বৃহস্পতিবার থেকে মহাসড়কে যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় কিছুটা ধীরগতিতে গাড়ি চলেছে। শুক্রবার সকাল ৬টার দিকে ঘারিন্দা নামক স্থানে একটি ট্রাক বিকল হয়ে যাওয়ায় ওই এলাকায় কিছু সময়ের জন্য যানজট দেখা দেয়। পরে ট্রাকটি সরিয়ে নিলে সকাল সাড়ে ৬টার দিকে ধীরে ধীরে তা স্বাভাবিক গতিতে ফিরে আসে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপও বৃদ্ধি পাচ্ছে।

টাঙ্গাইল জেলা পুলিশ সুপার মো. মাহবুব আলম সকাল সাড়ে ৯টা দিকে জানান, এখন পর্যন্ত মহাসড়কে কোনো যানজট হয়নি। যানজট নিয়ন্ত্রণে মহাসড়কে অন্য বছরের তুলনায় এবার অনেক বেশি পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। মহাসড়কের টাঙ্গাইল অংশে ৬৫ কিলোমিটার সড়ককে ৬টি ভাগে বিভক্ত করে আট শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ৪৫টি মোবাইল টিম দায়িত্ব পালন করছে।

তিনি আরো জানান, মহাসড়কের কোথাও কোনো গাড়িকে অপ্রয়োজনে থামতে দেওয়া হচ্ছে না। বৃহস্পতিবার বেশিরভাগ প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় রাতে কিছুটা চাপ বেড়েছিল। তা ছাড়া বৃহস্পতিবার লাইলাতুল কদরের রাত হওয়ায় অফিস ছুটি হওয়া সত্ত্বেও অনেকে বাড়ির পথে যাত্রা শুরু করেননি। আজ শুক্রবার তারা যাত্রা শুরু করলে বিকেলের পর আবারো কিছুটা যানবাহনের চাপ দেখা দিতে পারে। মহাসড়কে কোনো দুর্ঘটনা না ঘটলে ভোগান্তি ছাড়াই যাত্রীরা বাড়ি যেতে পারবে।

মহাসড়কে এখনো ট্রাক চলাচল সম্পর্কে তিনি বলেন, ঈদের আগে মালবাহী ট্রাক চলাচল বন্ধের চিন্তা ভাবনা করা হলেও শেষ পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। তা ছাড়া ট্রাকে মালামালের পাশাপাশি নিম্ন আয়ের মানুষেরা বাড়ি ফিরছে। এখন ট্রাকগুলো থামিয়ে দেওয়া হলে ওই যাত্রীগুলো ভোগান্তিতে পড়বেন।