অপেক্ষার প্রহর ফুরাল

চট্টগ্রাম : অপেক্ষার প্রহর ফুরাল। আবারও সাদা পোশাক ও লাল বলে খেলতে নামছে বাংলাদেশ। ১৪ মাস ১৭ দিন পর সাদা পোশাকে দেখা যাচ্ছে মুশফিক, তামিম, সাকিবদের।

এর আগেও ১৪ মাস পর টেস্ট খেলার নজীর আছে বাংলাদেশ দলের। ২০১০ সালের জুনের পর ২০১১ সালের আগস্টে খেলে পরবর্তী টেস্ট।

দীর্ঘতম সময় অতিক্রমের পর আবারও সাদা পোশাকে বাংলাদেশ, ক্রিকেটপ্রেমীদের জন্য এর থেকে বড় স্বস্তি আর কী হতে পারে!

এ টেস্টের লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের চতুর্থ দল ইংল্যান্ড। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। ম্যাচ শুরু সকাল ১০টায়।

বাংলাদেশের হয়ে আজ অভিষেক হয়েছে তিন ক্রিকেটারের। সীমিত পরিসরে পরীক্ষিত পারফর্মার সাব্বির রহমানের সঙ্গে অভিষেক হয়েছে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার কামরুল ইসলাম রাব্বির।

অন্যদিকে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয়েছে ওয়ানডে সিরিজে দ্যুতি ছড়ানো ওপেনার বেন ডাকেটের। ১১ বছর পর দলে ফিরেছেন স্পিনার গ্যারেথ ব্যাটি। এ টেস্টের মধ্য দিয়ে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ (১৩৪) টেস্ট খেলার রেকর্ড নিজের করে নিলেন ইংলিশ অধিনায়ক কুক।

বাংলাদেশ দল:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড দল:

অ্যালিস্টার কুক, বেন ডাকেট, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো, মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, গ্যারেথ ব্যাটি, স্টুয়ার্ট ব্রড।