অবশেষে বণ্যপ্রাণী অধিদপ্তরের হাতে আটক ভারতীয় হনুমান 

আজিম উদ্দিন, চাঁপাই নবাবগঞ্জঃ সীমান্ত পেরিয়ে ভারত থেকে বাংলাদেশে আসার পর গত কয়েকদিনে বেশ কয়েকজন সাধারণ মানুষের উপর হামলা করেছিল একটি উত্তুরে প্রজাতির হনুমান। স্থানাীয় বাসিন্দা, ফায়ার সার্ভিস বণ্যপ্রাণী অধিদপ্তর চেষ্টা করেও ধরতে পারেনি হনুমানটিকে। অবশেষে দ্বিতীয়বারের চেষ্টায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর হতে হনুমানটি আটক করেছে রাজশাহী বণ্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের সদস্যের একটি দল। রবিবার (১৬ মে) গোমস্তাপুর উপজেলার রহনপুর রেলস্টেশনে দুপুর ২টার দিকে হনুমানটি আটক করা হয়। 

স্থানীয় বাসিন্দা, প্রত্যক্ষদর্শী বন কর্মকর্তারা জানান, রবিবার ভোর থেকেই রহনপুর রেলস্টেশনে হনুমানটি অবস্থান করছিল। উৎসুক জনতার ভিড়ে উত্তেজিত হয়ে সেখানে দুইজনকে গুরুতর জখম করে উত্তুরে প্রজাতির হনুমানটি। আহত অবস্থায় তাদেরকে গোমস্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। প্রাথমিক চিকিৎসা শেষে আহতদেরকে ছেড়ে দেয়া হয়েছে। পরে একটি দোকানে আবদ্ধ করে নেট জাল খাঁচা দিয়ে আটক করে হনুমানটিকে ধরা হয়। 

গোমস্তাপুর উপজেলা বন কর্মকর্তা একেএম সারোয়ার হোসেন জানান, ভোর ৬টা থেকে হনুমানটির দেখাশুনা করছিলাম। এমনকি কোন সাধারণ মানুষ যাতে আক্রমনের শিকার না হয় সে ব্যাপারে সজাগ ছিলাম। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিসারইনচার্জ ওসি সাথে কথা বলে রাজশাহী বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে খবর দেয়। পরে তারা রাজশাহী থেকে এসে হনুমানটি ধরতে সক্ষম হয়। 

রাজশাহী বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা আশরাফুল ইসলাম বলেন, আমরা হনুমানটির লোকেশান নিশ্চিত হয়ে সকাল ১১টার দিকে রাজশাহী থেকে গোমস্তাপুর উপজেলার উদ্দেশ্যে রওনা হয়। পরে একটি মুদি দোকানের মধ্যে আবদ্ধ করে নেটজাল খাঁচা দিয়ে হনুমানটি ধরতে পেরেছি। এর আগেও ভোলাহাট উপজেলায় একবার চেষ্টা করেও হনুমানটি ধরতে পারিনি। উত্তুরে প্রজাতির হনুমানটিকে রাজশাহী নিয়ে গিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনায় পরবর্তী পদক্ষেপ নেয়া হবে

গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, গত ২দিন থেকে হনুমানটি গোমস্তাপুর উপজেলার বিভিন্ন জায়গায় অবস্থানের খবর পেয়েছি। পরে রাজশাহী বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে খবর দিলে তারা ধরে নিয়ে গেছে। 

উল্লেখ্য, ভারতীয় হনুমানটি গত ০৯ মে ভারতীয় পন্যবাহী ট্রাকে করে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। ভোলাহাট উপজেলায় অবস্থানকালে সেখানে ইউপি সদস্যসহ একাধিক ব্যক্তি হনুমানের আক্রমণে আহত হয়। এমনকি গত শনিবার (১৫ মে) ভোলাহাট থেকে রহনপুরে এসে বিভিন্ন এলাকায় জনকে আক্রমণ করে আহত করে। এদের মধ্যে একজন বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ধারণা করা হচ্ছে, এই হনুমানটির আক্রমণে গত এক সপ্তাহের মধ্যে ২০ জনের অধিক আহত হয়েছে