ইনিংসে সর্বোচ্চ ৫২টি বাউন্ডারি

ক্রীড়া ডেস্ক: টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান কতো? উইন্ডিজের বরপুত্র ব্রায়ান চার্লস লারার ৪০০ এর কথা সবারই মনে আছে। মনে আছে কি, ৪০০ রানের ইনিংস সাজাতে লারা বাউন্ডারি হাঁকিয়েছিলেন কতটি?

৪৩ বাউন্ডারি এসেছিল লারার ব্যাট থেকে। হয়তো মনে হতে পারে এটাই এক ইনিংস সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড। কিন্তু এটা রেকর্ড নয়। লারা ৩৭৫ রানের ইনিংসেও বাউন্ডারি হাঁকিয়েছিলেন ৪৫টি। এক ইনিংসে সর্বোচ্চ ৫২টি বাউন্ডারি মেরেছিলেন জন এডরিক ১৯৬৫ সালে আজকের এ দিনে।

ইংলিশ ব্যাটসম্যান জন এডরিকের পর কোনো ব্যাটসম্যান এখন পর্যন্ত এতো বেশি বাউন্ডারি মারতে পারেননি এক ইনিংসে। নিউজিল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে এডরিক ৩১০ রান করেছিলেন। ইনিংসে ৫২টি চার মারেন বাঁহাতি এ ব্যাটসম্যান। এছাড়া ওভার বাউন্ডারি মেরেছিলেন মাত্র ৫টি। মোট ২৩৮ রান পেয়েছিলেন বাউন্ডারি ও ওভার বাউন্ডারি থেকে অর্থাৎ মোট রানের ৭৭% এসেছে বাউন্ডারি থেকে।

তার বিস্ফোরক ব্যাটিংয়ে ইংল্যান্ড এক ইনিংস হাতে রেখে জয় পেয়েছিল। ইংল্যান্ডের ৫৪৬ রানের জবাবে কিউইরা দুই ইনিংসে করেছিল ১৯৩ ও ১৬৬ রান। দুই ইনিংস মিলিয়ে এডরিকের রানের থেকে ৪৯ রান বেশি করে নিউজিল্যান্ড! কিউইদের বোলিং অ্যাটাক যে খুব খারাপ ছিল তা বলা যাবে না। ডিক মোটস, ব্রুছ টেলর, রিচার্ড কোলিঙ এবং ব্রায়ান উইলির মতো ভালোমানের বোলার নিউজিল্যান্ড একাদশে ছিলেন। কিন্তু জন এডরিকের তোপে পুড়তে হয় প্রত্যেককেই।

টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারির তালিকা

নাম

রান

বাউন্ডারি

জন এডরিক

৩১০

৫২

বিরেন্দর শেবাগ

২৫৪

৪৭

ডন ব্র্যাডম্যান

৩৩৪

৪৬

ব্রায়ান লারা

৩৭৫

৪৫

ভি ভি এস লক্ষ্মণ

২৮১

৪৪