উত্তরা থেকে চেরাগআলী পর্যন্ত উড়াল সেতু নির্মানে ব্যয় হবে প্রায় নয়শত পঁয়ত্রিশ কোটি টাকা

এস.এম. মনির হোসেন জীবন : বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের আওতায় গৃহিত ঢাকা মহানগরী ও তার পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে রাজধানীর উত্তরা হাউজবিল্ডিং থেকে গাজীপুর মহানগরীর শিল্পনগরী টঙ্গীর চেরাগআলী পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার দীর্ঘ উড়াল সেতু এবং দশলেন বিশিষ্ট টঙ্গী সেতু নির্মাণকাজ শুরু খুব শিগগিরই শুরু হতে যাচ্ছে। চুক্তি অনুযায়ী সাড়ে চার কিলোমিটার এলিভেটেড ফ্লাইওভার এবং টঙ্গী সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় নয়শত পঁয়ত্রিশ কোটি টাকা। আগামী ত্রিশ মাসের মধ্যে ফ্লাইওভার ও সেতুর নির্মাণকাজ শেষ হবার কথা রয়েছে। সড়ক পরিবহন ও সেতু বিভাগ এবং বর্তমান সরকারের একটি নির্ভরযোগ্য ও দায়িত্বশীল সুত্রে এসব তথ্য জানা গেছে।
সরকারের একটি নির্ভরযোগ্য সুত্রে জানা যায়, চুক্তি অনুযায়ী সাড়ে চার কিলোমিটার এলিভেটেড ফ্লাইওভার এবং টঙ্গী সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় নয়শত পঁয়ত্রিশ কোটি টাকা। উড়াল সেতুটি সাড়ে তিন কিলোমিটার হবে ছয়লেনের এবং এক কিলোমিটার হবে দুইলেনের। আগামী ত্রিশ মাসের মধ্যে ফ্লাইওভার ও সেতুর নির্মাণকাজ শেষ করতে কাজ করছে বর্তমান সরকার।
এ বিষয়ে গত বৃহষ্পতিবার সেতু ভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে সেতু বিভাগের সাথে চীনের নির্মাণ ঠিকাদারী প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিপত্রে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কবির আহমেদ এবং জিয়াংসু প্রোভিন্সিয়াল ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ঝাং শিয়াও য়্যু নিজ নিজ পক্ষে সই করেন।