উৎসব-আনন্দ ও ছুটি শেষে আবারও রাজধানীতে ফিরতে শুরু

নিজস্ব প্রতিবেদক : উৎসব-আনন্দ ও ছুটি শেষে আবারও রাজধানীতে ফিরতে শুরু করেছে নগরবাসী।

বাস, ট্রেন ও লঞ্চের আগাম টিকিট করে বাড়ি গিয়ে গ্রামে ঈদ উদযাপন শেষে আবারও ঢাকায় ফিরে আসছেন তারা।

মহাসড়ক ও রাজধানীর ভেতর যানজট কম থাকায় অনেকটা স্বাচ্ছন্দ্যে রাজধানীতে ফিরছেন তারা। তবে রাস্তায় যানজট কম থাকলেও সঠিক সময়ে টিকিট পেতে বিড়ম্বনা পোহাতে হচ্ছে অধিকাংশ লোককে।

প্রিয়জনের সঙ্গে ঈদ করতে বাড়ি ছুটে গিয়েছিল লাখো মানুষ। টানা ছুটি শেষে এখন কর্মস্থলমুখী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অধিকাংশ সরকারি চাকরিজীবী ঢাকা ফিরছেন শুক্রবার রাতে থেকে আজ শনিবারের মধ্যে। শনিবার সকাল থেকে বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও লঞ্চ টার্মিনাল ঘুরে মানুষের ভিড় লক্ষ্য করা যায়। যত বেলা গড়াচ্ছে মানুষের ভিড় ততই বাড়ছে।

সায়েদাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা যায় রাজধানীগামী মানুষের প্রচুর ভিড়। এস. আলম কাউন্টারের কর্মকর্তা মাসুদ বলেন, বুধবার থেকে লোকজন আসছে। তবে শুক্রবার বিকেল থেকে ভিড় বাড়ছে। যার কারণে সবার টিকিট খুব সহজে মিলছে না। বড় ধরনের সমস্যা ছাড়া গতকাল রাতে তেমন কোনো যানজট হয়নি। আজ দুপুরের পরে বিভিন্ন রুটে কিছুটা যানজট হতে পারে বলে জানান তিনি।

ফেনী থেকে ঢাকাগামী বিশেষ বাস সার্ভিস স্টার লাইনের কর্মকর্তা শিমুল জানান, এখন পর্যন্ত বড় কোনো যানজটে পড়তে হয়নি। তবে অগ্রীম টিকিট যারা কেটেছে তারা ছাড়া বাকিদের টিকিট মেলাতে খুব কষ্ট হচ্ছে।

এনা কাউন্টারের কর্মকর্তা সোহেল বলেন, রাস্তায় খুব একটা সমস্যা নেই। মূল সমস্যা কাউন্টারে। ঢাকাগামী কোনো টিকিট নেই। অধিকাংশ অগ্রীম টিকিট বিক্রি হয়ে গেছে। যারা অগ্রীম টিকিট কিনেননি তাদের জন্য টিকিট নিয়ে সমস্যা হচ্ছে।

নারায়ণগঞ্জে এক গার্মেন্টসে চাকরি করছেন আব্দুস সালাম শিপন। তিনি বলেন, ‘আমার আজ থেকে অফিস। সকাল থেকে থেকে স্টার লাইন কাউন্টারে এসে দাঁড়িয়ে আছি। কাউন্টারের লোকজনের ভিড় ভেতরেই যাওয়া যাচ্ছে না। পরে আরেক যাত্রীর কাছ থেকে বেশি দামে একটি টিকিট পেয়েছি। সেটা দিয়ে এখন যাব।’

এদিকে কমলাপুর রেলওয়ে স্টেশনেও অন্যদিনের তুলনায় শনিবার সকাল থেকে মানুষের ভিড় ছিল লক্ষণীয়। দীর্ঘ ছুটি শেষে ঢাকায় কর্মস্থলে ফিরছে মানুষ।

কমলাপুর রেল স্টেশনে খোঁজ নিয়ে জানা যায়, শুক্রবার রাতভর ঢাকা ফেরা মানুষের ভিড় ছিল। স্বল্প সময়ের জন্য হলেও পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে পারায় তারা খুশি। বাক্স, প্যাঁটরা নিয়ে পরিবার পরিজনের সঙ্গে কর্মজীবী মানুষ স্টেশনে পৌঁছেছেন। বাইরের বিভিন্ন গন্তব্য থেকে ঢাকামুখী প্রতিটি ট্রেনই ফিরেছে যাত্রীভর্তি হয়ে। আসনধারী যাত্রীর পাশাপাশি প্রায় সমানসংখ্যক দাঁড়ানো যাত্রীও ফিরছে এসব ট্রেনে। ফিরতি যাত্রীদের জন্য বিশেষ ট্রেন সার্ভিস পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। যতদিন যাত্রীর চাপ থাকবে ততদিন পর্যন্ত এই বিশেষ সেবা চলবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।