এক লাফে চলে এসেছেন ৩৩ নম্বরে

ক্রীড়া প্রতিবেদক :
চট্টগ্রামে অভিষেক টেস্টে ৭ উইকেট নিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের বোলিং র‌্যাঙ্কিংয়ে ৬১ নম্বরে জায়গা করে নিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ।

ঢাকা টেস্টে ১২ উইকেট নিয়ে র‌্যাঙ্কিংয়ে লাফ দিয়েছেন ডানহাতি এ স্পিনার। ৬১ থেকে এক লাফে চলে এসেছেন ৩৩ নম্বর পজিশনে। ২৮ ধাপ এগিয়েছেন মেহেদী হাসান। রেটিং পয়েন্ট ৪৬৩।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে যথারীতি সাকিব আল হাসান। চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে ৭ উইকেট নিয়ে সাকিব দুই ধাপ এগিয়েছিলেন কিন্তু ঢাকা টেস্টে ৪ উইকেট নিয়ে সাকিবের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ১৫তম স্থানে সাকিব সেখানেই আছেন।

ঢাকা টেস্টে ভালো ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন ওপেনার তামিম ইকবাল। ব্যাট হাতে ১০৪ ও ৪০ রান করে চার ধাপ এগিয়ে শীর্ষ ২০ এ জায়গা করে নিয়েছেন তামিম। তামিমের রেটিং পয়েন্ট ৬৬৮।

এক ধাপ করে উন্নতি হয়েছে সাকিব আল হাসান ও মুমিনুল হকেরও। ৬২৫ রেটিং পয়েন্ট নিয়ে মুমিনুল ২৬ ও ৬০৩ পয়েন্ট নিয়ে সাকিব ২৭তম স্থানে রয়েছে। এগিয়েছেন ইমরুল কায়েসও। দুই ধাপ এগিয়ে ৪৭৮ পয়েন্ট নিয়ে ইমরুলের অবস্থান ৫৩তম স্থানে। তবে দলকে সঠিক পথে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিমের ব্যাটিংয়ে পাঁচ ধাপ অবনমন হয়েছে। ৪০তম থেকে ৪৫তম স্থানে পৌঁছেছেন টাইগার দলপতি। ৪৯তম স্থানে থাকা মাহমুদউল্লাহ রিয়াদের কোনো পরিবর্তন হয়নি।

বোলিংয়ে তাইজুল ইসলামের এক ধাপ অবনমন হয়েছে। ৩৬তম স্থান থেকে ৩৭তম স্থানে এখন তাইজুল। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসেন। দুইয়ে থাকা সাকিব দুইয়ের রয়েছেন। শীর্ষে আছেন রবিচন্দ্রন অশ্বিন।