জনবল নিয়োগের সেই জট খুলেছে চট্টগ্রাম সিটি

জেলা প্রতিনিধিঃ ২০১৬ সালের এপ্রিল মাসে চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) ১ হাজার ৪৬টি নতুন পদ সৃষ্টির অনুমোদন দিয়েছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্তু অর্থ মন্ত্রণালয় থেকে সৃষ্ট পদগুলোর বেতন ‘স্কেল ভোটিং’ ছাড় না হওয়ায় নিয়োগ দেওয়া যায়নি।

অবশেষে জনবল নিয়োগের সেই জট খুলেছে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নিয়োগ বিধি অনুমোদন হয়েছে। জ্যেষ্ঠতার ভিত্তিতে শূন্যপদ পূরণ ও স্থায়ী করা হবে। এ ব্যাপারে কোনো তদবির গ্রহণ করা হবে না।
চসিক সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনে ৩ হাজার ১৮০টি পদের জনবল কাঠামো রয়েছে। সম্প্রতি অতিরিক্ত ১ হাজার ৪৬টি পদ সরকার কর্তৃক অনুমোদিত হয়েছে। ৬০ লাখ নগরবাসীকে যথাযথ নাগরিক সেবা প্রদানে বিভিন্ন সময়ে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগ করে চসিকের বিশাল কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে।

এছাড়া ১৯৮৮ সালের জনবল কাঠামোর পদের বিপরীতে গত ১৬ এপ্রিল লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় হতে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্মচারী চাকরি বিধিমালা-২০১৯ অনুমোদন দেওয়া হয়েছে। করপোরেশনের কর্মপরিধি বৃদ্ধি পাওয়ায় বর্তমান ও ভবিষ্যতের চাহিদার আলোকে ৯ হাজার ৬০৪ জনের একটি পূর্ণাঙ্গ জনবল কাঠামো অনুমোদনের জন্য স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়।
মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বিধিমালা অনুমোদনের প্রচেষ্টা চালানোর পাশাপাশি নতুন একটি জনবল কাঠামো তৈরি করে তা অনুমোদনের জন্যও আন্তরিক চেষ্টা চালিয়েছি। এতেও সফলতা আসছে। জনবল নিয়োগ দেওয়া হলে সেবার মান ও কাজের গতি অনেক বাড়বে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন ১৯৮৮ সালের জনবল কাঠামো অনুযায়ী চলছে। সে সময় জনবল কাঠামো অনুমোদন হলেও চাকুরি বিধিমালা অনুমোদনের শর্ত দেওয়া হয়। ১৯৯৫ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সেই প্রবিধানমালা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয় ভেটিং এর জন্য। আইন মন্ত্রণালয় থেকে অনুমোদন না হয়েই তা ফেরত আসে। কারণ, প্রধান প্রকৌশলী নিয়োগের ক্ষেত্রে সিটি করপোরেশনে কর্মরত প্রকৌশলীরাও পদোন্নতি পেয়ে অথবা সরাসরি এই পদে নিয়োগ দেওয়ার সুযোগ রাখা হয়।

তিনি বলেন, করপোরেশন থেকে পদোন্নতি পেতে হলে কমপক্ষে ১৫ বছরের অভিজ্ঞতার কথা উল্লেখ করা হয়। কিন্তু বয়স উল্লেখ করা হয় ৩০ বছর। যদি ৩০ বছর বয়সের মধ্যে ১৫ বছরের অভিজ্ঞতা অর্জন করতে হয়, তাহলে তাকে ১৫ বছর বয়স থেকে চাকরি শুরু করতে হবে, যা অসম্ভব ব্যাপার। এটি ছিল করণিক ভুল। এজন্য জনবল কাঠামো অনুমোদন না হওয়ায় এতদিন লোকবল নিয়োগ দেওয়া সম্ভব হয়নি। অবশেষে বিধিমালাটি অনুমোদন হয়েছে। এখন অর্গানোগ্রামের প্রায় ১ হাজার শূণ্য পদ পূরণ করা সম্ভব হবে। এছাড়া ১৯৮৮ সালের অর্গানোগ্রামের সঙ্গে আরও ১ হাজার ৪৬টি পদেরও অনুমোদন মিলেছে। অনুমোদনের সরকারি আদেশ পেয়েছি। চসিক দুই হাজারের অধিক লোকবল নিয়োগ দিতে পারবে।

উল্লেখ্য, চট্টগ্রাম সিটি করপোরেশনে বর্তমানে স্থায়ী-অস্থায়ী মিলে ৯ হাজার ৩৩৪ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন।