ঝিনাইদহের জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত ঘোষণা

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদরের পোড়াহাটি গ্রামের ঠনঠনিয়া পাড়ায় জঙ্গি আস্তানায় অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। আস্তানা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য, অস্ত্র ও জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

শনিবার সকাল সোয়া ৯টা থেকে পুনরায় শুরু হওয়া এ অভিযান চলে দুপুর আড়াইটা পর্যন্ত। সাড়ে ৫ ঘণ্টাব্যাপী শ্বাসরুদ্ধকর অভিযান শেষে পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহমেদ প্রেস ব্রিফিং করেন। এ সময় তিনি ‘অপারেশন সাউথ প’ সমাপ্ত ঘোষণা করেন।

দিদার আহমেদ বলেন, জঙ্গি আব্দুল্লাহর বাড়িটি নব্য জেএমবির সদস্যরা বোমা তৈরির কারখানা হিসেবে ব্যবহার করত। এ আস্তানায় দেশের বিভিন্ন স্থান থেকে জঙ্গিরা আসা-যাওয়া করত। কারা এ বাড়িতে আসত তাদের নাম-ঠিকানা জানা গেলেও তদন্তের স্বার্থে বলা যাবে না।

তিনি জানান, আস্তানায় ৯টি সুইসাইডাল বেল্ট, ৩টি সুইসাইডাল ভেস্ট, ৮/১০ কেজি ওজনের ৪টি বোমা নিস্ক্রিয় করা হয়েছে। প্রচুর পরিমাণে ইলেক্ট্রিক সার্কিট ও বিস্ফোরক দ্রব্য, ১০০টি বল বিয়ারিং, ১টি রাইসকুকার বোমা, ১৬টি জিহাদি বই, ২০ কনটেইনার হাইড্রোজেন পার অক্সাইড, ১টি হোন্ডা, ১টি চাপাতি, ১টি বিদেশি পিস্তল, ৭ রাউন্ড গুলিসহ প্রচুর পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়েছে। বোমা নিস্ক্রিয় করার সময় এর আঘাতে জঙ্গি আস্তানাটির ঘরের চাল উড়ে যায় ও দেয়াল ভেঙে পড়ে।

জব্দকৃত মালামাল পরীক্ষা করে দেখা হবে বলে জানান খুলনা রেঞ্জের ডিআইজি।

এ দিকে গতকাল সন্ধ্যায় অভিযান শুরু হওয়ার কিছুক্ষণ আগেই জেএমবি সদস্য আব্দুল্লাহ তার স্ত্রী ও ছেলে মেয়ে নিয়ে পালিয়ে যায় বলে জানিয়েছে পুলিশ।
অভিযানে খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহমেদের নেতৃত্বে ঢাকা থেকে আসা কাউন্টার টেরিরিজম ইউনিটের সাতজন বোমা নিস্ক্রিয়কারীসহ ৩০ সদস্য, খুলনা রেঞ্জ পুলিশ, ঝিনাইদহ পুলিশ, এলআইসি টিম ও পিবিআই টিমসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৪০০ সদস্য অংশ নেন।

অভিযানকালে কাউন্টার টেরিরিজম ইউনিটের এডিসি নাজমুল, বোমা ডিসপোজাল ইউনিটের এডিসি রহমত হোসেন, ঝিনাইদহ পুলিশ সুপার মিজানুর রহমান ও ঝিনাইদহ জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার উপস্থিত ছিলেন।

অভিযানকালে জঙ্গি আস্তানার ৫০০ গজের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়। বর্তমানে ওই জঙ্গি আস্তানায় পুলিশ অবস্থান করছে।