ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে ২০ গ্রামের মানুষের যাতায়াত

রাজবাড়ী প্রতিনিধি : ব্রিজের রেলিং ভেঙে রড বেরিয়ে গেছে। সংযোগ সড়কের মাঝে বড় গর্ত হওয়ায় এলাকার মানুষ বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য ময়লা-আবর্জনা দিয়ে ঢেকে রেখেছেন। ব্রিজের ওপর হালকা যানবাহন উঠলেই একটি ঝাঁকুনি অনুভত হয়।

এভাবেই একটি ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে প্রতিদিন পার হচ্ছে ২০টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ এবং এই অঞ্চলের ছাত্রছাত্রীরা তাদের বিদ্যালয়ে যাতায়াত করছে। এমনকি কৃষক তাদের কৃষিজমিতে চাষ করার জন্য পাওয়ার টিলার অথবা উৎপাদিত ফসল ঘরে তোলার জন্য এই ব্রিজটি নিয়মিত ব্যবহার করতে হচ্ছে।

ঝুঁকিপূর্ণ এই ব্রিজটি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের পুরান ঘুরঘুরিয়া কালির মোড়ের ভাটি খালের ওপর। ব্রিজটির সংযোগস্থলে বড় একটি গর্ত রয়েছে। দু’পাশের রেলিং ভেঙে রড বের হয়ে আছে।

রাজবাড়ী-২ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত ডা. আমজাদ হোসেন ১৯৯২ সালে ব্রিজটি ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকেই এই অঞ্চলের মানুষ প্রতিদিন গ্রাম থেকে বালিয়াকান্দি ও রাজবাড়ী জেলা সদরে যাতায়াত করেন। তা ছাড়া বালিয়াকান্দি সদরে দৈনন্দিন কেনাকাটায় আসার জন্য এই ব্রিজটি তাদের একমাত্র ভরসা।

শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রচণ্ড শীতের কুয়াশাকে উপেক্ষা করে গ্রামের মানুষ এক কাপ চা খাওয়ার জন্য ঝুঁকিপূর্ণ ব্রিজটির ওপর দিয়ে পায়ে হেঁটে তারা ঢোলজানি বাজারে আসছেন।

ব্রিজের পাশে চায়ের দোকানের চা খাওয়ার জন্য অপেক্ষারত মোকারম হোসেনসহ কয়েকজন বলেন, ব্রিজটি দিয়ে পারাপার হওয়া ঝুঁকিপূর্ণ। সংযোগ সড়ক ভেঙে গেছে। গাড়ি নিয়ে চলাচল করতে দুর্ভোগ পোহাতে হয়।

সমাধিনগর আর্য্য সংঘ বিদ্যা মন্দির উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারদ কুমার বাছাড় জানান, এ ব্রিজটি দিয়ে প্রতিদিন জঙ্গল, নতুন ঘুরঘুরিয়া, অভয়নগর, বড়জঙ্গল, শশাপুর, বন্যতৈল, পোটরা, অলংকারপুর, গঙ্গাসাগর, চাপড়ী, বহলাকুন্ডু, মহারাজপুর, ঢোলজানি, পুরান ঘুরঘুরিয়া, সাধুখালী, আকশুকনা, পারুলিয়াসহ অন্তত ২০টি গ্রামের মানুষ ও যানবাহন পারাপার হয়।

এ ছাড়া এই ব্রিজ দিয়ে অনেক কোমলমতি শিক্ষার্থীরা তাদের বিদ্যালয়ে যাতায়াত করে। ঝুঁকিপূর্ণ হওয়ায় ব্রিজটির দিয়ে শিক্ষার্থীদের যাতায়াতে মারাত্মক হুমকির মুখে পড়েছে। দ্রুত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বলেও তিনি জানান।

জঙ্গল ইউনিয়নের চেয়ারম্যান নৃপেন্দ্রনাথ বিশ্বাস ঝুঁকিপূর্ণ হওয়ার কথা স্বীকার করে বলেন, ব্রিজটি দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।