টি-টোয়েন্টি ক্রিকেট জীবনের আজ ইতি টানবেন মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে আজ থামছে মাশরাফি বিন মুর্তজা এক্সপ্রেস। ২০০৬ সালের ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যাত্রা শুরু বাংলাদেশের মাশরাফির।

খুলনায় যাত্রা শুরু হয় মাশরাফিএক্সপ্রেসের। খুলনা থেকে প্রথম সফর নাইরোবিতে। এরপর জোহানেসবার্গ, কেপ টাউন, করাচি, নটিংহ্যাম, গ্রস ইসলেট, ব্রিজটাউন, বেলফাস্ট, পাল্লাকেলে, ঢাকা, চট্টগ্রাম, ধর্মশালা, কলকাতা, বেঙ্গালুরু, নেপিয়ার ও মাউন্ট ম্যাঙ্গানুই ‘স্টেশনে’ যাত্রা বিরতি দিয়েছেন মাশরাফি। হাজারো অলি-গলি, হাজারো মাইল পাড়ি দিয়ে মাশরাফি এক্সপ্রেস থামছে শ্রীলঙ্কার আর প্রেমাদাসা স্টেডিয়ামে।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে। এ ম্যাচে শেষবারের মত খেলবেন মাশরাফি। ক্রিকেটের সবথেকে সীমিত পরিসরের আসর থেকে অবসর নিয়েছেন নড়াইল এক্সপ্রেস।

পাঁচটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও, এ ফরম্যাট কখনোই পছন্দের তালিকায় ছিল না মাশরাফির। কোনো সময় কোনো ক্রিকেটারকে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে বিচারও করতেন না তিনি। নিজে খেলেছেন দলের প্রয়োজনে। অধিনায়কত্বের প্রস্তাব পাওয়ার পর হাসিমুখে নিয়েছেন দায়িত্ব। নিজ কাঁধে দায়িত্ব নেওয়ার পর দীর্ঘদিন দলকে আগলে রেখেছেন। রেকর্ড ৯ জয়ের স্বাদও দিয়েছেন। আজ সেই মাশরাফি টি-টোয়েন্টি থেকে অবসরে যাচ্ছেন।

লাসিথ মালিঙ্গার মতোবিধ্বংসী বোলিং, শহীদ আফ্রিদির মতো সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হতে পারেননি মাশরাফি। কিন্তু তার কার্যকারিতা তলানিতে ছিল না। হিসেবী বোলিংয়ে প্রতিপক্ষকে চাপে রাখার একান্ত প্রচেষ্টা এ ফরম্যাটে মাশরাফিকে আলাদা করে পরিচিতি দিয়েছে। তার নামের পাশে উইকেট আছে ৪১টি। ব্যাটিংয়ে রান আছে ৩৭৭।

দায়িত্ব নিয়ে দলকে দিয়েছেন আত্মবিশ্বাস, বুক চিঁতিয়ে লড়াইয়ের সাহস। সেই আত্মবিশ্বাস, অনুপ্রেরণায় মাশরাফির নেতৃত্বে সাফল্যের জোয়ারে ভাসতে থাকে বাংলাদেশ। মাশরাফি এক্সপ্রেস আজ থামছে। নতুন অধিনায়ককে হতে হবে মাশরাফির মতই। অন্যথায় ক্রিকেটের সবথেকে ক্ষুদে সংস্করণে মাশরাফিবিহীন বাংলাদেশ পিছনে হাঁটতে শুরু করবে!