টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বর্তমান অবস্থান এক নম্বরে

ক্রীড়া ডেস্ক:টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বর্তমান অবস্থান এক নম্বরে। কিন্তু ওয়ানডেতে? ক্রিকেট নিয়ে যারা খোঁজ খবর রাখেন তাঁরা সবাই জানেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের অবস্থান নয় নম্বরে। অর্থ্যাৎ র‌্যাঙ্কিংয়ে একেবারে তলানিতে অবস্থান করছে পাকিস্তান।

 

দলটির কোচ মিকি আর্থার সীমিত পরিসরের পাকিস্তানকে নিয়ে বেশ উদ্বিগ্ন। ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে হলে আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ে আটে থাকতে হবে আজহার আলীর দলকে। অন্যথায় কোয়ালিফাইং রাউন্ড খেলে বিশ্বকাপে নাম লিখাতে হবে পাকিস্তানকে।

 

সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ভালো করলেও ইংল্যান্ডে প্রথম ওয়ানডে হেরেছে পাকিস্তান। দলের পারফরম্যান্স নিয়ে হতাশ আর্থার। গণমাধ্যমকে আর্থার বলেন, ‘আজ (শুক্রবার) ক্রিকেটারদের বলেছি তারা কেউ ওয়ানডে দলে ‘নিরাপদ’ নয়। হয় পারফর্ম কর অথবা সরে দাঁড়াও।’

 

আর্থার ক্ষেপেছেন মোহাম্মদ হাফিজের উপর। টেস্ট সিরিজে রান না পাওয়া হাফিজকে ওয়ানডে-তে সুযোগ দিলেও পারফর্ম করতে ব্যর্থ হন ডানহাতি এ ব্যাটসম্যান। নাম উল্লেখ না করে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ বলেন, ‘আপনি যদি ৩০ এর উপরে হয়ে থাকেন তাহলে আপনাকে টেবিলে সবার উপরে থাকতে হবে। যদি না পারেন তাহলে তরুণ খেলোয়াড়দের সেই সুযোগ দিতে হবে। আমি কোনো কিছু লুকিয়ে রাখছি না। সোজাসাপ্টা বলতে চাই ওয়ানডে দলের কেউই এখানে ‘নিরাপদ’ নয়।’

 

‘ছেলেদের বারবার বলেছি এখানে ওয়ানডে সিরিজ হারলেও আমি সন্তুষ্ট থাকব। কিন্তু স্বাধীনভাবে খেল, উজাড় করে খেল। হারানোর কিছু নেই। কিন্তু তাঁরা সেটা করতে পারছে না। যেভাবে খেলছে তাতে মনে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বর্তমান সময়ের থেকে অনেক পিছিয়ে আছে।’-বলেছেন আর্থার।

 

আজ শনিবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় লর্ডসে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। প্রথম ওয়ানডে হারলেও টেস্ট সিরিজ ইংল্যান্ডের মাটিতে ড্র করে পাকিস্তান।