ঠাকুরগাওয়ে গোবিন্দনগর মুন্সির হাটে শিশু ও বয়স্কদের আশ্রামাগারের শুভ উদ্ভোধন

মোঃ জয়নাল আবেদীন রুহিয়া থানা(ঠাকুরগাঁও)প্রতিনিধিঃ আল্লাহর দান শিশু ও বয়স্কদের আশ্রমাগার শুভ উদ্বোধন করা হয়েছে বারো আউলিয়া নামক এই জায়গায়।প্রতিবছর বৈশাখ মাসের শেষ শুক্রবারে বারো আউলিয়া ওরস শরীফ  অনুষ্ঠিত হয়। তবে এবার একটু ভিন্ন পরক্রিয়া এই মেলা অনুষ্ঠিত হয়।বার আউলিয়া মাজারটি ঠাকুরগাঁও জেলার ১০ নং ওয়ার্ডের গোবিন্দনগর মুন্সীর হাট (বাগান বাড়ি)  এলাকায় অবস্থিত। উক্ত স্থানে ১টি ঘর রয়েছে । তাই এই ঘর টিকে বারো আউলিয়া মাজার কমিটি শিশু ও বয়স্ক আশ্রম বানানোর সিদ্ধান্ত নেন যাতে করে সমাজের অবহেলিত শিশু ও বয়স্করা এখানে এসে বসবাস করতে পারেন।

পূর্ব সূত্রে জানা যায় মধ্যপ্রাচ্য হতে ১২ জন আউলিয়া উক্ত স্থানে এসে কিছুক্ষণ বিশ্রাম করেন বা কিছুদিন অবস্থান করেন। সেই ১২ জন আউলিয়া হলেন, হেমায়েত আলী শাহ (রঃ),নিয়ামত উল্লাহ শাহ (রঃ),কেরামত আলী শাহ (রঃ),আজহার আলী শাহ (রঃ),হাকিম আলী শাহ (রঃ),মনছুর আলী শাহ (রঃ),মমিনুল শাহ (রঃ),শেখ গরীবুল্লাহ (রঃ),আমজাদ আলী মোল্লা (রঃ),ফরিজ উদ্দিন আখতার (রঃ), শাহ মোক্তার আলী (রঃ) ও শাহ অলিউল্লাহ (রঃ)। ইসলাম ধর্ম প্রচারের জন্য উক্ত স্থানে এসে কিছুক্ষণ বিশ্রাম করেন বা কিছুদিন অবস্থান করেন ।
তাঁরা ইসলাম প্রচার করতে করতে পঞ্চগড় আটোয়ারী থানার মির্জাপুর নামক এলাকায় অবস্থান করে এবং তাঁরা সেখানে ইন্তেকাল করলে উক্ত স্থানে তাঁদের সমাহিত করা হয়। ১২ জন আউলিয়াকে সমাহিত করায় এবং তাঁদের মাজার থাকায় এই স্থানের নাম হয় বার আউলিয়া। পরবর্তীতে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এবং পঞ্চগড় জেলা পরিষদের পৃষ্ঠপোষকতায় ‘বার আউলিয়া মাজারটি পাকা করা হয়।তাই এই নামের অনুসারে এই জায়গাটিও একই নামে নামকরণ করা হয় কারণ তাঁরা এই জায়গায় এসে বিশ্রাম করেন এবং কিছুদিন এই জায়গায় অবস্থান করেন এবং এখান থেকে তাঁরা ইসলাম প্রচার করেন।