ড. আনিসুজ্জামানের শারীরিক অবস্থার পুরোপুরি স্থিতিশীলতা আসেনি

ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

তবে এখনো পুরোপুরি স্থিতিশীলতা আসেনি। তার আরো নিবিড় চিকিৎসার লক্ষ্যে তিন সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালের সিনিয়র চিকিৎসক ডা. ফৌজিয়া হক এ তথ্য জানিয়েছেন।

ফুসফুসে সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন ড. আনিসুজ্জামান। তিনি বর্তমানে ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল হাসপাতাল) চিকিৎসাধীন রয়েছেন।

শুক্রবার রাতে শারীরিক অসুস্থতাজনিত কারণে ড. আনিসুজ্জামানকে ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতালে ভর্তি করান তার স্বজনরা। সে সময় ফুসফুসে সংক্রমণের কারণে তিনি বমি করছিলেন এবং খেতে পারছিলেন না।

ইউনিভার্সেল কার্ডিয়াক হাসপাতাল সূত্র জানিয়েছে, ড. আনিসুজ্জামান হাসপাতালের চিফ কার্ডিওলোজিস্ট অধ্যাপক খন্দকার কামরুল ইসলামের অধীনে চিকিৎসাধীন আছেন।

ডা. ফৌজিয়া হক বলেন, ‘শনিবার রাতে ড. আনিসুজ্জামান স্যারের এমআরআই করার কথা ছিল। কিন্তু স্যার না বলায় করা হয়নি। তবে অন্যান্য কিছু প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষার রিপোর্টের ভিত্তিতে মেডিক্যাল বোর্ড পরবর্তী সিদ্ধান্ত নেবে। তবে তিনি এখন অনেকটা ভাল আছেন।’

হাসপাতাল সূত্র জানায়, ড. আনিসুজ্জামানের হার্টে পাম্প ক্ষমতা কিছুটা কমে গেছে। এ ছাড়া ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যাও রয়েছে তার। তার ইলেক্ট্রোলাইটেও সমস্যা রয়েছে। দুটো রিং পরানো থাকায় তার চিকিৎসার ব্যাপারে অত্যন্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

বাংলাদেশের প্রখ্যাত এই শিক্ষাবিদ ও লেখক ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি কলকাতার পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন। স্কুলে থাকাবস্থাতেই ঢাকায় সপরিবারে চলে আসেন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী এই বিশিষ্ট লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক হিসেবে তার কর্মজীবন শেষ করে বর্তমানে অবসরে রয়েছেন।

ড. আনিসুজ্জামান গবেষক ও সাহিত্যিক হিসেবে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, আনন্দ পুরস্কারসহ বেশ কিছু পুরস্কারে ভূষিত হয়েছেন।

* অধ্যাপক ড. আনিসুজ্জামান হাসপাতালে