দ্বীপের রাজা রূপের রানী দ্বীপ জেলা ভোলা

সম্পাদিকীয়ঃ বাংলাদেশের মানচিত্রের দক্ষিণাঞ্চল মেঘনা মোহনার পাড়ে অবস্থিত ভোলা জেলার চরফ্যাশন উপজেলা। এই চরফ্যাশন উপজেলাটি রূপে রূপান্তিত হওয়ায় তার নাম করন করা হয় চরফ্যাশন। কী নেই চরফ্যাশনে? আঁকা বাঁকা রাস্তা মেঠো পথ, রাখালের বাঁশির সুর নৌকার মাঝির ভাটিয়ালি গান, মেঘনা নদীর রুপালী ইলিশ। জল রাশির মিষ্টি বাতাস, পাখির কলকাকলী, প্রান্ত বিকেলে মেঘনা নদীর পাশ ঘেষে দাড়ালে নদীর যেনো মিষ্টি মধুর সুর ভেষে আসে।

চরফ্যাশন উপজেলার প্রাণকেন্দ্রে দাঁড়িয়ে আছে জ্যাকব টাওয়ার। জ্যাকব টাওয়ার বা চরফ্যাশন টাওয়ার ভোলা জেলার চরফ্যাশনে অবস্থিত উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার। আইফেল টাওয়ারের আদলে নির্মিত ১৬ তলা বিশিষ্ট এই ওয়াচ টাওয়ারে প্রতিটি তলায় ৫০ জন ও পুরো টাওয়ারে ৫০০ জন দর্শক অবস্থান করতে পারবেন।

ভোলা জেলায় অবস্থিত বাংলাদেশে সর্বুউচ্চু ওয়াচ টাওয়ার

 

আধুনিক এই জ্যাকব ওয়াচ টাওয়ারে পর্যটকদের জন্য রয়েছে সিঁড়ি দিয়ে চূড়ায় উঠার পাশাপাশি ১৬ জন ধারণ ক্ষমতা সম্পন্ন স্বচ্ছ গ্লাসের ক্যাপসুল লিফট। ২২৫ ফুট উচ্চতার এই টাওয়ার দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে আকর্ষণীয় ও উঁচু টাওয়ার। সম্পূর্ণ স্টিল কাঠামোতে তৈরি এই টাওয়ার ৮ মাত্রার ভূমিকম্প সহনশীল।

জেলেদের জালে সোনালি ইলিশ, ভোলার জেলেদের এক অপরূপ দৃশ্য।

 

টাওয়ারের চার দিকে ব্যবহার করা হয়েছে স্বচ্ছ গ্লাস। ১৭ তম তলায় আছে বিনোদনের ব্যবস্থা। বাইনোকুলারের সাহায্যে আপনি ১০০ বর্গকিলোমিটার পর্যন্ত টাওয়ারের চর্তুদিকের নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। ভোলার চারপাশে মনপুরা দ্বীপ, চর কুকরী মুকরী দ্বীপ ঢালচর, তারুয়া সৈকত বঙ্গোপসাগর ও পটুয়াখালী হাইরেজুলেশন। এই বাইনোকুলারের মাধ্যমে সুস্পষ্টভাবে পর্যবেক্ষণ করতে পারবেন। টাওয়ারেই রয়েছে বিশ্রাম, প্রাথমিক চিকিৎসা ও খাওয়ার ব্যবস্থা। যে টাওয়ারের উচ্চতায় উঠলে দক্ষিণ দিকে তাকালে বঙ্গপসাগরের বিশাল বিশাল জলরাশির ঢেউ চোখে ভাসে। ভ্রমণ পিপাসুদের জন্য একটি দর্শনীয় স্থান এটি।

এখানে দুইটি উপজেলা নিয়ে তথা চরফ্যাশন ও মনপুরা একটি সংসদীয় আসন। যাহা ভোলা-৪ আসন নামে পরিচিত । এ আসনের মাননীয় সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। চরফ্যাশন উপজেলায় রয়েছে চরফ্যাশন মহাবিদ্যালয় যাহার প্রতিষ্ঠাতা আধ্যাক্ষ মিয়া মোঃ নজরুল ইসলাম। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যার ছিল নিরালস পরিশ্রম ও অক্লান্ত প্রচেষ্টা। মুক্তিযুদ্ধে তার ভূমিকা ছিলো আপরিসীম। তিনিও ছিলেন চরফ্যাশন ও মনপুরা উপজেলার মাননীয় সংসদ সদস্য। অধ্যক্ষ মিয়া মোঃ নজরুল ইসলাম আ. লীগের কর্মীদের কে বুকে আগলে রাখতেন। প্রায়ত এই নেতা কথা লিখে শেষ করা যাবে না। তিনি ছিলেন গরীবের বন্ধু, হতদরিদ্র মানুষের বলিষ্ঠ কন্ঠস্বর মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। তারই সুযোগ্য পুত্র বর্তমান সংসদ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

আমরা ঘুরতে গিয়েছিলাম ভোলা চরফ্যাশনে। ভোলা চরফ্যাশনের রাস্তাঘাট ব্রিজ- কালভাট দেখার মতো। যাহা আমাদের হৃদয়ে দাগ কেটে দিয়েছে। এতো সুন্দর মনোরম পরিবেশ দৃষ্টিনন্দন রাস্তাঘাট, জ্যাকব টাওয়ার, রাসেল স্কায়ারসহ বিভিন্ন স্থাপনা যেনো জ্বল জ্বল করছে চোখের সামনে।

হোটেল মারুফ ইন্টারন্যাশনাল, চরফ্যাশন বাজার, ভোলা

 

চরফ্যাশন উপজেলায় আমরা যে হোটেলটিতে রাত্রি যাপন করেছি দেখতে যেমনই সুন্দর তেমনি মনোরম পরিবেশ মনে হয় যেনো দ্বীপের মাঝে স্বর্গ। হোটেলটির নাম হোটেল মারুফ ইন্টারন্যাশনাল। হোটেলটির সত্যাধিকার আলহাজ্ব নরুল ইসলাম বাচ্চু তার সাথে কথা বলে মনে হলো মানুষটি সহজ সরল সোজা একটি সাদা মনের মানুষ। আমরা জিজ্ঞাসা করেছিলাম দ্বীপালয়ের দ্বীপকুঞ্জে এতো সুন্দর হোটেল বানানোর কারণ কী? তিনি আমাদের বলেন আপনাদের মতো সুন্দর পরিবেশ ও সুন্দর মনের মানুষের জন্য এটায় বাসস্থান, আপনারা আসবেন সুন্দর পরিবেশে থাকবেন এটায় আমাদের প্রত্যাশা। আমরা জানতে চেয়েছিলাম বাচ্চু সাহেব এখানে কেমন ভ্রমন পিপাসুরা আসে ? তিনি আমাদের জানালেন, আমি আপনাদেরকে অংক কষে জানাতে পারবো না, তবে নদীর নম্রতা সাগরের জলরাশি পাখির কলকাকলী মাছের স্বর্গরাজ্য, আমাদের এলাকার মানুষের অতিথী আপ্যায়ন আপনাদেরকে মুগ্ধ করে দিবে। সত্যি তার কথায় আমরা প্রমাণও পেয়েছি।

মনপুরা দ্বীপের এক একটি দৃশ্য যা আপনার মন কেড়ে নিবে, ভোলা জেলা।

 

আমরা দুটি উদ্দেশ্যে চরফ্যাশন গিয়েছিলাম। একটি উদ্দেশ্যে আমরা চরফ্যাশন নাম শুনেছি কিন্তু চোখে দেখিনি। চোখের দেখার বড় সখের বসোবর্তী হয়ে আমাদের এই পথচলা। আমাদের অন্য একটি কারণ আমাদের চেয়ারম্যান মহোদয়ের শেষ ঠিকানা ও তার মাতাজীর কবর জিয়ারতের উদ্দেশ্যে। আমরা যখন কবর জিয়ারত শেষ করি তখন মাতাজীর কবরের আশে পাশের লোকজন আমাদেরকে ঘিরে ফেলে অতিথি আপ্যায়নের জোর প্রচেষ্ঠা চালাচ্ছে।

কেউ বলছে, “আমার বাড়িতে এক বেলা খাবেন”। কেউ বলছে, “একদিন খেয়ে যাবেন”। আমরা সত্যিই অবাক হয়ে গেলাম। ভাবতে অবাক লাগলো আমরা রাজধানী ঢাকা থেকে গিয়েছি এই দ্বীপ অঞ্চলের মানুষ অতিথি আপ্যায়নের এত পাগল কেনো? বাংলাদেশের বহু জেলা উপজেলা আমরা ঘুরেছি। কোনো জেলা বা উপজেলায় সাধারণ মানুষের কথা যতটুকু মনে থাকবে তার চেয়ে বেশি হৃদয়ে দাগ কাটবে চরফ্যাশনের মানুষগুলোর কথা। ভালো থাকুক চরফ্যাশন উপজেলা। ভালো থাকুক চরফ্যাশন উপজেলার মানুষগুলো এই প্রত্যাশা ক্রাইমপেট্রোল বিডি পরিবারের।

আমরা অনুসন্ধানী প্রতিবেদনে যারা ছিলাম, রেজাউর রহমান চৌধুরী, আশিকুর রহমান চৌধুরী, রাশিদা রহমান চৌধুরী, রক্সি সরদার, সুমি চৌধুরী, ফাতেমা তুজ্জ জহুরা, গাড়ী চালক সোহাগ মিয়া। গাইডলাইনে ছিলেন ওয়াহিদ মিয়া (শামিম) আমাদের সকলের পক্ষ থেকে দ্বীপ জেলা ভোলার চরফ্যাশন উপজেলার ভালোবাসার মানুষদের প্রতি শ্রদ্ধাঞ্জলি ও হোটেল মারুফ ইন্টারন্যাশনাল এর সত্যাধিকারী আলহাজ্ব নুরুল ইসলাম বাচ্চুকে শুভেচ্ছা ও অভিনন্দন।