নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ নানা উদ্যোগ নিয়েছে

নিজস্ব প্রতিবেদক : নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ নানা উদ্যোগ নিয়েছে। এরমধ্যে অপরাধীদের তথ্য ভাণ্ডার তৈরি করে ব্যক্তি অপরাধীকে আইনের আওতায় আনতে ‘সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ (সিআইএমএস) নামের সফটওয়্যার ব্যবহৃত হচ্ছে।

বৃহস্পতিবার রমনা মডেল থানায় এর সফটওয়্যার উদ্বোধনকালে এ কথা বলেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া ।

ডিএমপি কমিশনার বলেন, এ সফটওয়্যার ব্যবহার করে ইতোমধ্যে চুরি, ডাকাতিসহ অনেকগুলো আলামতবিহীন (ক্লুলেস) মামলার রহস্য উদঘাটিত হয়েছে। এজন্য রাজধানীর প্রত্যেক নাগরিককে তথ্য নিয়ে পুলিশকে সহায়তার অনুরোধ জানান তিনি।

যেসব বাড়ির মালিক ভাড়াটিয়াদের তথ্য দেননি, তাদের দ্রুত তথ্য দেওয়ার অনুরোধ জানান। অন্যথায় ওই সব মালিকদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান কমিশনার।

আছাদুজ্জামান জানান, তথ্য ফরমের মাধ্যমে ঢাকা মহানগরীর বাসিন্দার তথ্য সংগ্রহ করা হচ্ছে। পর্যায়ক্রমে এ সব তথ্য ডাটাবেজে সংরক্ষন করা হবে। প্রতি ভাড়াটিয়ার জন্য পৃথক নম্বর ফেলা হবে। সেই ব্যক্তি স্থান পরিবর্তন করলে তার তথ্যও নিয়মিত হালনাগাদ করা হবে।

তিনি বলেন, ‘কোন অপরাধী অপরাধ করে আর পার পাবে না। অপরাধী সনাক্ত, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে এটা খুবই কার্যকর হবে। ডাটাবেজের সুফল বাস্তবায়িত হলে নিরাপদ ঢাকা গড়ে তোলা সম্ভব হবে। অপরাধ সংগঠিত হলে পুলিশ দ্রুত ব্যবস্থা নিতে পারবে, কোন নাগরিক সহায়তা চাইলে পুলিশও দ্রুত তার কাছে পৌঁছতে পারবে।’

ডিএমপি কমিশনার আরও বলেন, ‘ডাটাবেজে ডিএমপি হেডকোয়ার্টার ও সংশ্লিষ্ট থানার শুধুমাত্র ওসির প্রবেশের অনুমতি থাকবে। কোন নাগরিকের তথ্য সন্দেহ হলে তার লোকাল ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র যাচাই করে ডাটাবেজে সংরক্ষণ করা হবে।’