নামছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক : আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বেলা সাড়ে তিনটায়। বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

চ্যাম্পিয়নস ট্রফির গত আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সেবারও একই গ্রুপে ছিল তাসমান সাগরের দুই পারের দল। দু্ই দলের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। পরবর্তীতে ভালো করতে না পারায় খালি হাতে বিদায় নিতে হয় মিনি বিশ্বকাপ থেকে। তবে ২০১৫ বিশ্বকাপে বাজিমাত করে দুই দল। দুই বছরের ব্যবধানে সবাইকে টপকে ২০১৫ বিশ্বকাপের ফাইনাল খেলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তবে শেষ হাসিটা হাসে অস্ট্রেলিয়া।

টানা দুবার চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জেতা অস্ট্রেলিয়া শিরোপা পুনরুদ্ধারের মিশনে মাঠে নামছে। বৈশ্বিক কোনো টুর্নামেন্টে ২০০০ এ শিরোপা জিতেছিল নিউজিল্যান্ড। ১৬ বছর পর শিরোপা ঘরে তুলতে পারে কিনা সেটাই দেখার। ২০০৯ সালে অবশ্য শিরোপা জয়ের সুযোগ এসেছিল তাদের। সেবার ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়ার দাপটে উড়ে যায় কিউইরা। এবার আইসিসির কোন বড় ইভেন্টে প্রতিশোধ নেয়ার পালা তাদের।

২০১৫ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ৯ ওয়ানডে খেলেছে দু্ই দল। এর মধ্যে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড উভয় দল ৪টি করে ম্যাচ জিতেছে। অন্যটি পরিত্যক্ত হয়েছে। তবে মুখোমুখি লড়াইয়ে অস্ট্রেলিয়া অনেক এগিয়ে। ১৩৫ ওয়ানডের মধ্যে অস্ট্রেলিয়ার জয় ৯০ আর নিউজিল্যান্ডের মাত্র ৩৯।

পারফর্মার বিবেচনায় অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের থেকে এগিয়ে। একাধিক ম্যাচ উইনার আছে দলটিতে। ওয়ার্নার, স্মিথ, ম্যাক্সওয়েল রয়েছে সেরা ফর্মে। অন্যদিকে নিউজিল্যান্ড দলে ভরসার নাম কেন উইলিয়ামসন ও রস টেলর।

তবে আজ এজাবাস্টনে দুই দলের পেসারদের মধ্যেই মূল লড়াই হবে। বিশ্বমানের পেসারদের নিয়ে স্কোয়াড সাজিয়েছে দুই দল। মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড, জেমস প্যাটিনসন, প্যাট কামিন্স, জস হ্যাস্টিংস ও মার্কাস স্টইনিস অস্ট্রেলিয়ার পেস আক্রমণের দায়িত্বে রয়েছেন। অন্যদিকে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম কিউইদের আক্রমণের দায়িত্বে।

এজবাস্টনের উইকেট এমনিতেই পেস সহায়ক। এর উপরে দুই দল পেস তারকা সমৃদ্ধ। তাসমানিয়ান দ্বৈরথে দুই দলের ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা দিতে হবে তা বলার অপেক্ষা রাখে না।