পাকিস্তানকে করতে হবে অবশ্য ৩২৪ রান

ক্রীড়া ডেস্ক : শতরানের উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়ে দিয়েছিলেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। শেষদিকে ঝোড়ো ব্যাটিংয়ে সেটিকে চূড়ান্ত রূপ দিলেন বিরাট কোহলি ও যুবরাজ সিং। দুই দফা বৃষ্টিতে ৪৮ ওভারে নেমে আসা চ্যাম্পিয়নস ট্রফির চতুর্থ ম্যাচে ৩ উইকেটে ৩১৯ রান তুলেছে ভারত। জয়ের জন্য ডিএল মেথডে পাকিস্তানকে করতে হবে অবশ্য ৩২৪ রান।

এজবাস্টনে রোববার টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করতে পারেনি পাকিস্তানের বোলাররা।

দুই ওপেনার রোহিত ও ধাওয়ানের ব্যাটে ভালো সূচনা পায় ভারত। পরপর দুই ওভারে দুই ওপেনারই তুলে নেন ফিফটি। শাদাব খানকে ছক্কা হাঁকিয়ে রোহিত ফিফটি পূর্ণ করেন ৭০ বলে। পরের ওভারে ওয়াহাব রিয়াজকে টানা তিন চার হাঁকিয়ে পরের বলে ২ রান নিয়ে ফিফটি পূর্ণ করেন ধাওয়ান।

উদ্বোধনী জুটিতে ১৩৬ রান যোগ করে ফেরেন ধাওয়ান। লেগ স্পিনার শাদাব খানের ফুলটস বলে ছক্কা হাঁকাতে গিয়ে ডিপ মিড উইকেটে আজহার আলীকে সহজ ক্যাচ দেন বাঁহাতি ওপেনার। ৬৫ বলে ৬ চার ও এক ছক্কায় ধাওয়ানের ব্যাট থেকে আসে ৬৮ রান।

চ্যাম্পিয়নস ট্রফিতে রোহিত-ধাওয়ানের শতরানের জুটি হলো তিনটি। যেটি যেকোনো জুটির সর্বোচ্চ। দুটি করে শতরানের জুটি আছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও শিবনারায়ণ চন্দরপল এবং দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস ও গ্রায়েম স্মিথের।

ধাওয়ান ফিফটি করে ফিরলেও রোহিত সেঞ্চুরির দিকেই যাচ্ছিলেন। কোহলির সঙ্গে তার ৫৬ রানের জুটিটাও বেশ জমে উঠেছিল। কিন্তু ব্যক্তিগত ৯১ রানে রোহিত কাটা পড়েন রানআউটে। ১১৯ বলে ৭ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটসম্যান।

এরপর ঝড় তোলেন যুবরাজ-কোহলি। যদিও যুবরাজ ফিরতে পারতেই ৯ রানেই। কিন্তু ক্যাচ ছাড়েন হাসান আলী। ৪৩ রানে জীবন পান কোহলিও। আর জীবন পেয়ে সেটি দারুণভাবেই কাজে লাগালেন দুই ব্যাটসম্যান। ওয়াহাব রিয়াজকে চার হাঁকিয়ে ২৮ বলে ফিফটি তুলে যুবরাজ। তার আগের ওভারে হাসানকে ছক্কা হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন কোহলি।

পাকিস্তানের এলবিডব্লিউয়ের রিভিউয়ে ফেরার আগে ৩২ বলে ৮ চার ও এক ছক্কায় ৫৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন যুবরাজ। আর কোহলি ৬৮ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৮১ রানে অপরাজিত ছিলেন। কোহলি-যুবরাজ তৃতীয় উইকেট জুটিতে আসে ৫৮ বলে ৯৩ রান। ৬ বলে ৩ ছক্কায় ২০ রানে অপরাজিত ছিলেন হার্দিক পান্ডিয়া। ভারত শেষ চার ওভারে তোলে ৭২ রান!

সংক্ষিপ্ত স্কোর :
ভারত ৪৮ ওভারে ৩১৯/৩ (রোহিত ৯১, কোহলি ৮১*, ধাওয়ান ৬৮, যুবরাজ ৫৩, পান্ডিয়া ২০*; শাদাব ১/৫২, হাসান ১/৭০)।