পাকিস্তানকে রোমাঞ্চর জয়ও উপহার দিলেন শাদাব

ক্রীড়া ডেস্ক : জয়ের জন্য শেষ ওভারে পাকিস্তানের দরকার ১২ রান, হাতে ৩ উইকেট। ওভারের প্রথম বলে ফাহিম আশরাফ আউট হয়ে গেলে জমে ওঠে নাটক। পরের বলে সিঙ্গেল নিয়ে ব্যবধান কমিয়ে আনেন শাদাব খান। তৃতীয় বলে লং অফে ঝাঁপিয়ে পড়েও হাসান আলীর ক্যাচটা নিতে পারলেন না দানুস্কা গুনাথিলাকা, এলো ৩ রান। চতুর্থ বলে বোলার বিকুম সঞ্জয়ার মাথার ওপর দিয়ে শাদাবের বিশাল ছক্কা। পঞ্চম বলে ২ রান নিয়ে ১ বল বাকি থাকতে পাকিস্তানকে রোমাঞ্চর জয়ও উপহার দিলেন শাদাব।

আবুধাবিতে শুক্রবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়েছে পাকিস্তান। পাশাপাশি এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে সরফরাজ আহমেদের দল। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও হারল শ্রীলঙ্কা। সেই সঙ্গে সীমিত ওভারের ক্রিকেটে তারা হারল টানা ১৫ ম্যাচ! রোববার শেষ ম্যাচটা হবে পাকিস্তানের লাহোরে।

এদিন টস হেরে ব্যাট করতে নেমে ভালো সূচনাই পেয়েছিল শ্রীলঙ্কা। ১৬ ওভার শেষে তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ১০৬ রান। এরপরই ধসে পড়ে লঙ্কানদের ব্যাটিং লাইনআপ। দ্রুতই স্কোর হয়ে যায় ৯ উইকেটে ১১৯! ১৮ বল আর ১৩ রানের মধ্যে নেই ৮ উইকেট!

এর মধ্যে ১৯তম ওভারে তিন বলে তিন উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে পাকিস্তানের প্রথম বোলার হিসেবে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন ফাহিম। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তুলতে পারে ১২৪। ওপরের দিকের প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউই! সর্বোচ্চ ৫১ রান গুনাথিলাকার। সাদিরা সামারাবিক্রমা ৩২ ও দিলশান মুনাবীরা করেন ১৯ রান। ফাহিমের ৩ উইকেট ছাড়া হাসান নেন ২ উইকেট।

ছোট লক্ষ্য তাড়ায় পাকিস্তান একটা সময় ৫৫ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। পঞ্চম উইকেটে ৩৯ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন মোহাম্মদ হাফিজ ও সরফরাজ। কিন্তু ১০ রানের মধ্যে হাফিজ (১৪), সরফরাজ (২৮) ও ইমাদ ওয়াসিমের বিদায়ে আবার চাপে পড়ে পাকিস্তান। শেষে দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন শাদাব।

৮ বলে একটি করে চার ও ছক্কায় ১৬ রানে অপরাজিত ছিলেন শাদাব। এর আগে তিনি ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে নেন একটি উইকেট। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতেই।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ২০ ওভারে ১২৪/৯ (গুনাথিলাকা ৫১, সামারাবিক্রমা ৩২; ফাহিম ৩/১৬, হাসান ২/৩১)

পাকিস্তান: ১৯.৫ ওভারে ১২৫/৮ (সরফরাজ ২৮, শেহজাদ ২৭; পেরেরা ৩/২৪, উদানা ১/১৭)

ফল: পাকিস্তান ২ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজে পাকিস্তান ২-০ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: শাদাব খান।