পূবাইলে ১২ কোটি টাকার জমি দখলের পায়তারা

অমল ঘোষ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুর নগরীর পূবাইলে সোহেল মৃধার পৈত্রিক ওয়ারিশী ও পূর্ব পুরুষের কাছ থেকে ক্রয়কৃত প্রায় ১২ কোটি টাকা মূল্যের জমি জবর দখলের চেষ্টা করছে প্রতিপক্ষ আলম মৃধা ও তার লোকজন। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে চরম বিরোধ, উত্তেজনায় এলাকায় আতংক বিরাজ করছে। জমি দখল ও প্রতিরোধকে কেন্দ্র করে যেকোন সময় উভয় গ্রæপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে ধারনা করছে এলাকাবাসী। বিষয়টি মিমাংশা করতে স্থানীয় সরকারের প্রতিনিধিসহ আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা একাধিকবার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এনিয়ে এলাকাবাসীর মধ্যে চরম উত্তেজনা ও আতংক বিরাজ করছে।

জমির মালিক সোহেল মৃধা জানায়, প্রতিপক্ষ আলম মৃধার পিতা মৃত সামাদ ও তার চাচা মৃত এমদাদ মৃধা তাদের অংশের ১৬০ শতক জমির সাব-কবলা দলিল নং-৭৩৯০ মূলে এবং আলম মৃধার ফুফাতো ভাই জমির উদ্দিন খান তার অংশের ২০ শতক জমি সাব কবলা দলিল নং-১১৯৫৪ মূলে ইতিপূর্বে আব্দুল হাইয়ের নিকট বিক্রি করে। অপর বিবাদী স্বপন মৃধার চাচা মৃত বাতেন মৃধা ওরফে ভুলু মৃধা তার অংশের ৩০ শতক জমি সাব-কবলা দলিল নং-৫৭০০ মূলে এওয়াজ বদল করে আব্দুল হাই মৃধাকে প্রদান করেন। এদিকে আব্দুল হাই মৃধার পিতা মৃত ইদ্রিস মৃধা এসএ-৩১৬/৩৩৬ দাগ ও

আরএস-৮৮৯,৮৯০,৮৯১,৮৯২,৮৯৩ দাগে রেকডিয় সূত্রে ১৬৬ শতক জমির মালিক হন। পরে উক্ত জমি তার পুত্র আব্দুল হাইকে গত ৩১ মে ১৯৮৯ সালে বেলাওয়াজ হেবামূলে দলিল নং ১০২৫২ দান করেন। আমার পিতা আব্দুল হাই মৃধার ক্রয় ও পৈত্রিক সূত্রের জমি আমরা কখনো বিক্রি করিনি বরং আমার পিতা আব্দুল হাই মৃধা বিবাদী আলম মৃধার পিতা ও আত্বীয় স্বজনের কাছ থেকে ক্রয়কৃত ২১০ শতক এবং পিতার কাছ থেকে ১৬৬ শতকসহ মোট ৩৭৬ শতক (স্থানীয় মাপে সাড়ে ১১ বিঘা) জমি ক্রয় ও পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়ে খাজনা খারিজ পরিশোধ করে আসছেন। সম্প্রতি উক্ত এলাকায় জমির মূল্য বৃদ্ধি পাওয়ায় আলম মৃধা ও তার লোকজন জোর পূর্বক আমাদের ওইসব জমি জবর দখল করতে মরিয়া হয়ে উঠে। এদিকে পুবাইল ভূমি অফিসের ভুমি সহকারী কর্মকর্তাখন্দকার জাবেদ ছারোয়ার কর্তৃক দাখিলকৃত পুবাইল মৌজাস্থিত নামজারী ও জমাভাগ নথি নং@ (১০ ৩৮৩৬/১৮-১৯, (২) ৩৮৩৭/১৮-১৯ অনুযায়ী নালিশী ভুমি এসএ ১৮৯+২৮৮, আরএস-৫১+৫০ খতিয়ানের বিভিন্ন দাগে রেকর্ডভুক্ত বিভিন্ন ব্যক্তির নামে বিভিন্ন হিস্যায় এজমালী সম্পত্তি। তার মধ্যে বিবাধী মো. আলম মৃধা গং ও বাদীসহ (১-১১) বিগত ২৫ জুলাই ২০১৯ তারিখে ৩৮৩৬/১৮-১৯ নং নথিমূলে উপরোক্ত দুটি খতিয়ানের বিভিন্ন দাগে ১.৫০২৫ একর জমি এবং একই তারিখ ৩৮৩৭/১৮-১৯ নং নথিমূলে উপরোক্ত দুটি খতিয়ানের বিভিন্ন দাগের ১.৫০২৫ একর ভুমি নামজারী করে যখাক্রমে ৩৮৫৬+৩৮৫৭ জোত সৃজন করেছে। অপরদিকে বিবাদী কর্তৃক দাখিলকৃত কাগজপত্রে দেখা যায়, এমদাদ হোসেন মৃধা ও আব্দুস ছামাদ মৃধার পিতা মৃত আব্দুল জাবেদ মৃধা কর্তৃক আব্দুল হাই মৃধার পিতা ইদ্রিস মৃধা বরাবরে ২৭ সেপ্টেম্বর ১৯৭৭ সালে জয়দেবপুর সাব-রেজিষ্ট্রি অফিসে ৭৩৯০ নং সাফ-কবলা দলিলটি বাতিলের জন্য বিজ্ঞ জেলা জজ আদালতে সেন্টাল ফাইলিং এর মাধ্যমে ১০৯২/২০০৮ নং দেওয়ানী মোকদ্দমা দায়ের করেন। ছেলে সোহেল মৃধা আরো জানায়, বাদী আব্দুল হাই কর্তৃক আদালতে দাখিলকৃত কাগজপত্রে অনুযায়ী বিজ্ঞ জেলা জজ আদালতে এজমালি সম্পত্তি বন্টনের জন্য ১২৮/২০০৮ নং দেওয়ানী মোকদ্দমা দায়ের করেছিলেন। এগুলো বর্তমানে চলমান রয়েছে। এমতাবস্থায় নালিশী সম্পত্তি নিয়ে উভয় পক্ষের মধ্যে দখল নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছে। সম্প্রতি আলম মৃধা গং সরকারী নিষেধাক্ষা ও স্থানীয় প্রশাসনসহ শালিশকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে স্থানীয় প্রভাবশালী একটি ভুমিচক্রকে সাথে নিয়ে উপরোক্ত সম্পতি জবর দখলপূর্বক বিক্রির পায়তারা করছে বলে সোহেল মৃধাগং দাবী করছেন।

পৈত্রিক ও ক্রয় সূত্রে সম্পত্তির মালিক দাবীকারী সোহেল মৃধাগং স্থানীয় থানা পুলিশ, বিভিন্ন আইনর্শংখলা বাহিনী, স্থানীয় কাউন্সিলরসহ বিভিন্ন সরকারী, বে-সরকারী দপ্তরে তাদের সম্পত্তির কাগজপত্র নিয়ে ঘুরে বেড়ালেও প্রভাবশালী আলম মৃধাগংদের স›ত্রাসী কর্মকান্ডসহ হামলা-মামলা ও প্রতিনিয়ত হুমকিতে রয়েছে। এঘটনায় সোহেল মৃধাগং পূবাইল থানার সাধারণ ডায়রী নং-১০৭৯ রজু করেছেন। কিন্তু থানা পুলিশ সে বিষয়ে প্রয়োজনীয় কোন পদক্ষেপ গ্রহন করেনি বলে দাবী সোহেল মৃধার।

এবিষয়ে এলাকাবাসী বলছে, আলম মৃধাগং ও সোহেল মৃধাগংদের মধ্যে এজমালীসহ পৈত্রিক ও ক্রয়কৃত জমি-জমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। সম্পতি জমিটি জবর দখলে নিতে আলমগংরা সক্রিয় হয়ে প্রায় প্রতিদিনই জমিটি দখল করতে লোকজন নিয়ে জমিতে আসছে। যেকোন সময় এখানে রক্তক্ষয়ী সংঘর্ষের সৃষ্টি হতে পারে। এলাকাবাসী ঘটনাটির সূষ্ট তদন্তপূর্বক সমাধান দাবী করেন।

এব্যাপারে জমিটির মালিক দাবীদার আলম মৃধার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে ওই এলাকার এক বাসিন্দা জানান, আলম মৃধার নেতৃত্বে কাজল ভেন্ডারসহ প্রায় ২০/২৫ জন অজ্ঞাত লোকজন নিয়ে স্থানীয় প্রশাসনের সহযোগীতায় জমিটি দখলের জন্য নিরাপত্তা দেয়াল নির্মাণ করছেন। প্রতিপক্ষ সোহেলগং যাতে জমিটি দখলে আসতে না পারেন।

এবিষয়ে জানতে পূবাইল থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. নাজমুল হক ভূঁইয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, উপরোক্ত সম্পত্তি নিয়ে আলম মৃধাগং ও সোহেল মৃধাগংদের দখল নিয়ে (তারা নিজেদের মধ্যে) দীর্ঘদিনের বিরোধ রয়েছে। প্রশাসনের সহযোগীতায় জমি দখলের বিষয়টি সত্য নয়। এসব বিষয়ে স্থানীয় কাউন্সিলরসহ আইনশৃংখলা বাহিনীর উর্দ্ধতন কর্মকতারা একাধিকবার বসেছেন সুরাহা করতে পারেননি। স্থানীয় ভাবে আইনর্শৃংখলা পরিস্থিতি যাতে বিঘিœত না হয় সে জন্য আমি ও আমার পুলিশ সম্প্রতি আলম মৃধার কাজ বন্ধ করে দিয়েছি। এখন তারা যদি আদালত থেকে জমিতে কাজ করার অনুমতি নিয়ে আসে তবে আমার কি করার আছে।