প্রস্তুত এমএ আজিজ স্টেডিয়াম, তবে…

চট্টগ্রাম থেকে : বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার তৃতীয় ম্যাচ বৃষ্টির কারণে হবে কিনা তা নিয়ে ছিল সংশয়। ম্যাচের দুদিন আগ থেকে বৃষ্টি যেভাবে দাপট দেখাচ্ছিল তাতেই শঙ্কা জেগে উঠে।

কিন্তু ম্যাচের দিন বিধাতা মুখ তুলে তাকান। বৃষ্টি ম্যাচে কোনো প্রভাবই ফেলেনি। একটি মিনিটও নষ্ট হয়নি। কিন্তু বুধবার রাত থেকেই আবারও চট্টগ্রামের মন খারাপ। গভীর রাত থেকে মুষলধারে পড়ছে বৃষ্টি। সকাল থেকেও থেমে থেমে বৃষ্টি পড়ছিল। দুপুর গড়াতে সূর্যের দেখা মিলল।

বাংলাদেশ জাতীয় দলের খেলা আপাতত নেই। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হবে আগামী ২০ অক্টোবর। এর আগে দুটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড। প্রতিপক্ষ বিসিবি একাদশ। ম্যাচগুলো হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম হওয়ার পর এমএ আজিজ স্টেডিয়ামে বাংলাদেশ দলের কোনো আন্তর্জাতিক ম্যাচ হয়নি। ২০০৫ সালের ২৬ জানুয়ারি হয়েছিল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। এরপর এমএ আজিজে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ। অথচ এ মাঠেই জড়িয়ে আছে বাংলাদেশের অনেক ইতিহাস।

বাংলাদেশ ৩৪ ম্যাচ পর প্রথম টেস্ট জিতেছিল এ মাঠেই। সর্বশেষ এ মাঠের ম্যাচে ম্যাচসেরা নির্বাচিত হয়েছিলেন প্রয়াত মাঞ্জারুল ইসলাম রানা। ৩৪ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে অসাধারণ এক ম্যাচ জিতেছিলেন।

Aziz

আন্তর্জাতিক ম্যাচ না হলেও এখানে নিয়মিত ক্রিকেট হয়। শুধু ক্রিকেট না চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অধীনে থাকায় এখানে নিয়মিত ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হয়। গত ২৪ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম তিন রাউন্ডের ১৮টি ম্যাচও হয় এখানে। চলতি বছর যুব বিশ্বকাপের ৩টি ম্যাচ হয়েছিল এ মাঠে। একটি ম্যাচ খেলেছিল ইংল্যান্ড যুবারা।

দীর্ঘদিন পর আবারও এমএ আজিজে ব্যাটের ঠুকঠাক শব্দ শোনা যাবে। স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার রুবেল  জানালেন বিসিবি একাদশ ও ইংল্যান্ড ক্রিকেট দলের দুটি প্রস্তুতি ম্যাচের পর স্টেডিয়াম পুরোপুরি প্রস্তুত। বৃহস্পতিবার সকালে সঙ্গে আলাপকালে রুবেল বলেন, ‘মাঠ পুরোপুরি প্রস্তুত আছে। এখানে মোট তিনটি উইকেট। ফুটবল ম্যাচগুলো যখন হয়েছিল তখন উইকেটগুলোকে আমরা প্রটেক্ট করে রেখেছিলাম। দুটি উইকেটে দুটি প্রস্তুতি ম্যাচ হবে। ড্রেসিং রুম, হসপিটালিটি বক্স, প্রেস বক্স সব ধুয়ে মুছে প্রস্তুত রাখা হয়েছে।’

বৃষ্টির শঙ্কা! রুবেল জানালেন জহুর আহমেদের মত এখানকার পানি নিষ্কাশণ ব্যবস্থা ততোটা উন্নত নয়। বৃষ্টি থামলে কমপক্ষে দুই ঘন্টায় মাঠ খেলার উপযোগী হবে। কাল (শুক্রবার) থেকে শুরু হওয়া প্রস্তুতি ম্যাচগুলোতে রয়েছে বৃষ্টির শঙ্কা। বৃষ্টিতে প্রস্তুতি ম্যাচ ভেস্তে যায় কিনা তাই দেখার বিষয়। খেলা না হলে দল নির্বাচনে ঝামেলা হবে। কারণ বোর্ড সভাপতি ইঙ্গিত দিয়েছেন দুটি প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স থেকে চট্টগ্রাম টেস্টের দল নির্বাচন করবে টিম ম্যানেজম্যান্ট ও নির্বাচক প্যানেল। প্রস্তুতি ম্যাচ ভেস্তে যাওয়ার রেকর্ডও আছে। সর্বশেষ ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ড ও বিসিবি একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচে একটি বলও মাঠে গড়ায়নি।