ফেসবুক একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে

প্রযুক্তি ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই ফেসবুকের বিরুদ্ধে ভুয়া সংবাদ পরিচালনা করার একের পর এক অভিযোগ করা হয়েছে। আর তাই প্রতিষ্ঠানটি এই ভুয়া সংবাদ ছড়ানো বন্ধে নানা উদ্যোগ নিয়েছে। আর এখন ফেসবুক একটি নতুন ফিচার নিয়ে কাজ করছে যেখানে নিউজফিডে সরাসরি প্রকাশকদের কনটেন্টের তালিকা দেখানো হবে। এই ফিচারে ব্যবহারকারীরা তার নিজের পছন্দের মিডিয়ার কনটেন্ট দেখতে পারবে।

‘কালেকশনস অ্যান্ড ফাংশনস’ নামের নতুন এই ফিচারটি অনেকটা স্ন্যাপচ্যাটের ডিসকভার সেকশনের মতো যেখানে মিডিয়া পার্টনাররা সরাসরি, সংবাদ, ভিডিও এবং অন্যান্য কনটেন্টের তালিকা দেখিয়ে থাকে। আর এই ফিচারের জন্য সম্প্রতি মিডিয়া এবং বিনোদন প্রতিষ্ঠানগুলোকে কনটেন্ট বানাতে অনুরোধ করেছে ফেসবুক। তবে কবে নাগাদ এই ফিচার চালু হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

নতুন এই পদক্ষেপ প্রকাশকদের সাথে ফেসবুকের একটি সম্পর্ক তৈরি করতে সাহায্য করবে, যা কিনা স্ন্যাপচ্যাটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতেও সাহায্য করবে। কেননা স্ন্যাপচ্যাটের ডিসকভার সেকশনে প্রতিদিন ১৫০ মিলিয়ন ব্যবহারকারী এর স্টোরিগুলো দেখে থাকে।

কালেকশন ফিচারের অংশিদাররা জানিয়েছিল, তারা যে কনটেন্ট তৈরি করবে তা সরাসরি ফেসবুকের নিউজফিডে ইনসার্ট করা থাকবে। এতে করে সোশ্যাল নেটওয়ার্কের ১.৮ বিলিয়ন ব্যবহারকারির কাছে কনটেন্ট আরও সহজে পৌঁছে যাবে। বর্তমানে প্রকাশকদের কনটেন্ট ব্যবহারকারীরা তাদের পেজে লাইকের মাধ্যমে দেখতে পায় অথবা প্রকাশকরা পোস্ট পেমেন্ট এর মাধ্যমে বুস্ট করলে আরও বেশি ব্যবহারকারীরা তা দেখতে পায়।