বাংলাদেশে না এলে ঝুঁকিতে পড়বে মরগান-কুকরা

ক্রীড়া ডেস্ক : একসঙ্গে দুই দেশের সফর সম্পন্ন করবে ইংল্যান্ড ক্রিকেট দল। বাংলাদেশ সফর শেষ করেই উড়াল দেবে ভারতে। সেখানে কোনো প্রস্তুতি ম্যাচ ছাড়াই ধোনি-কোহলিদের মোকাবেলা করবে ইংলিশরা।

বাংলাদেশের বিপক্ষে খেলা দল নিয়েই শক্তিশালী ভারতের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছে ইংল্যান্ড। তাই মরগান-কুকরা বাংলাদেশ না আসতে চাইলে পরবর্তীতে দল গঠনে তারা ঝুঁকিতে পড়তে পারেন বলে জানিয়েছেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেইলিস।

ইংল্যান্ড কোচ বেইলিস আসন্ন সফর নিয়ে বলেন, ‘দুটি সফরের মাঝে কোন ফাঁক নেই। প্রথমে একটা দল বেছে নিয়ে, সঙ্গে সঙ্গেই আরেকটা দল গড়া একটু কঠিনই হবে। এটা মূলত নির্ভর করবে, কে যেতে চায় আর কে চায় না তার উপর। আমি চাই দু’টি সফরের জন্য একটা দল হয়েই আমরা বাংলাদেশে যাই। বাংলাদেশে না আসলে অনেকের কপাল পুড়তে পারে।’

এরই মধ্যে অবশ্য বাংলাদেশ সফরের সিদ্ধান্ত নিয়েছেন মইন আলি ও জনি বেয়ারস্টো। টেস্ট অধিনায়ক অ্যালেস্টার কুকও সফরে দলকে নেতৃত্ব দেওয়ার কথা জানিয়েছেন। ওয়ানডে অধিনায়ক উইয়ন মরগান-সহ যারা দ্বিধায় ভুগছেন, তাদের সিদ্ধান্ত নিতে শনিবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন ইংল্যান্ড ক্রিকেট দলের ডিরেক্টর অ্যান্ড্রু স্টস।

ইংল্যান্ডে প্রাক্তন অধিনায়ক ও নির্বাচক স্ট্রস খেলোয়াড়দের সতর্ক করে দিয়েছেন, জায়গা ছেড়ে দিলে ফেরার কোনও নিশ্চয়তা নেই।

অনিশ্চয়তায় থাকা ক্রিকেটারদের জন্য জায়গা ধরে রাখার কথা মনে করিয়ে দিয়েছেন স্ট্রস, ‘কেউ যদি চোটে পড়ে তা হলে একটা নির্দিষ্ট সময়ের জন্য সে দলে তার জায়গা হারায়, এটা ঠিক তেমন ব্যাপার। আর সে ক্ষেত্রে কেউ যদি সত্যিই ভাল করে ফেলে তা হলে তার রেখে যাওয়া জায়গার কোনো নিশ্চয়তা আপনি দিতে পারেন না।’

ক্রিকেটারদের সঙ্গে বৈঠকের পর গত ২৫ আগস্ট বাংলাদেশ সফর নিশ্চিত করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এরপর এই সিদ্ধান্ত নিয়ে কিছুটা অস্বস্তির কথা জানান উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার, অ্যালেক্স হেলস ও পেসার লিয়াম প্লাঙ্কেট।

তবে বেইলিস আশাবাদী বাংলাদেশের উদ্দেশ্যে বিমানে থাকবে সবাই। পূর্ণশক্তির দল নিয়েই বাংলাদেশে আসবে ইংল্যান্ড।