বাউফলে ধুলিয়ার মানুষ বাঁচার দাবীতে মানববন্ধন

কহিনুর,বাউফল(পটুয়াখালী)সংবাদ দাতা ঃঃ পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ৩নং ধুলিয়া ইউনিয়নের ধূলিয়া ও বাকেরগঞ্জের দুর্গাপাশা ইউনিয়নের নদী ভাঙন কবলিত হাজারো মানুষ তেতুলিয়া নদীর অব্যাহত ভাঙন থেকে বাঁচার দাবীতে মানববন্ধন করেছে। নদী ভাঙনে সর্বস হারিয়ে দিশেহারা জনগোষ্টি সরকারকে ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার জন্য আকুল আবেদন করেন। অন্যথায় আত্মাহুতির পথ বেঁচে নিবেন দিশেহারা জনগোষ্টি।

১১অক্টবর শুক্রবার সকালে ধুলিয়া ল ঘাট এলাকায় ধূলিয়া ও দুর্গাপাশা ইউনিয়নের তেতুলিয়া নদী ভাঙন প্রতিরোধ কমিটির ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করেন স্থানীয়রা।

নদী ভাঙন প্রতিরোধ কমিটির আহŸায়ক মো: মোফাজ্জেল হোসেন মফুর সভাপতিত্বে বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাধারন সম্পাদক ও ভাঙন প্রতিরোধ কমিটির সদস্য সচিব রেজাউল কমির রেজা, পটুয়াখালী জেলা পরিষদের সদস্য জহির উদ্দিন বাবর, পটুয়াখালী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমন্ডার আ: বারেক , ধুলিয়া ইউপি চেয়ারম্যান আ: রব হাওলাদার প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, দুই ইউনিয়নের হাজারো মানুষ তাদের ভিটে-মাটি হারিয়ে পথে বসেছে। তাঁরা মানবতার জীবন-যাপন করছে। নদী গর্ভে বিলিন হয়ে গেছে প্রায় তিন কিলোমিটার কৃষি জমি, বসতবাড়ী ও শিক্ষা প্রতিষ্ঠান।।

বর্তমানে হুমকির মুখে আছে ভাষা সৈনিক মুক্তিযোদ্ধা সংগঠক সাবেক এমপি মরহুম সৈয়দ আশরাফ হোসেনের সমাধিস্থল, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মরহুম ইউনুস খাঁন ও পরমানু বিজ্ঞানী মরহুম আবদুস সোবাহনের আভাসভূমি। এছাড়াও শতাধিক স্কুল কলেজ মাদ্রাসা মসজিদ মন্দির শ্বশানঘাট ও কয়েকটি হাট-বাজার।

সরকার প্রধান শেখ হাসিনা যদি তড়িৎ গতিতে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ না করে তাহলে আমরা এই নদী ভাঙনে সর্বস হারানো জনগোষ্টি নদীতে ঝাপ দিয়ে আত্মাহুতি দিবো।

উল্লেখ্য, গত ১৮মে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম (এমপি), সাবেক চীফ হুইপ আ.স.ম ফিরোজ (এমপি), পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক জুলফিকার আলী হাওলাদার নদী ভাঙন এলাকা পরির্দশন করেন।

ূএছাড়াও ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সামনে নদী ভাঙন প্রতিরোধে মানববন্ধন করেন স্থানীয় জনগণ।তবে কার্যকারী কোন পদক্ষেপ বাস্তবায়ন হয়নি।