বিধ্বস্ত ম্যানচেস্টার সিটি লিভারপুলে

ক্রীড়া ডেস্ক : অ্যানফিল্ডে ঢোকার মুখে লিভারপুলের সমর্থকদের আক্রমণের শিকার হয়েছিল ম্যানচেস্টার সিটির টিম বাস। এ ঘটনায় অবশ্য তাদের কোনো খেলোয়াড় কিংবা কোচিং স্টাফ আহত হননি। কিন্তু মাঠের খেলায় লিভারপুলের আক্রমণাত্মক ফুটবলে ক্ষত-বিক্ষত হয়ে গেল পুরো ম্যানচেস্টার সিটি দলই!

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে কাল নিজেদের মাঠে ম্যানচেস্টার সিটিকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে লিভারপুল। তাতে সেমিফাইনালে এক পা দিয়ে রাখল ইয়ুর্গেন ক্লপের দল। এখান থেকে পরের রাউন্ডে যেতে হলে আগামী মঙ্গলবার ইতিহাদ স্টেডিয়ামে প্রায় অসম্ভব কিছু করে দেখাতে পেপ গার্দিওলার দলকে।


ম্যাচের প্রথমার্ধে মাত্র ২০ মিনিটের একটা ঝড়ে অতিথিদের লণ্ডভণ্ড করে দিয়েছে স্বাগতিকরা। ১২ মিনিটে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ সালাহ। প্রথমে রবার্তো ফিরমিনোর শট গোলরক্ষক ফিরিয়ে দিয়েছিলেন। ফিরতি বল জালে পাঠান সালাহ।

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মিশরের এই ফরোয়ার্ডের গোল হলো ৩৮টি। এ মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে তার চেয়ে বেশি গোল করেছেন শুধু রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো (৩৯টি)।


আট মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে ফেলে স্বাগতিকরা। ২০ গজ দূর থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। ৩১ মিনিটে সালাহর ক্রস থেকে হেডে বল জালে জড়ান সাদিও মানে। তাতে স্কোরলাইন হয়ে যায় ৩-০।

প্রথমার্ধেই তিন গোল খাওয়া ম্যানচেস্টার সিটি দ্বিতীয়ার্ধে আর ম্যাচে ফিরতে পারেনি। অবশ্য ব্যবধান আর বাড়াতে পারেনি স্বাগতিকরাও। ফলে স্কোরলাইনেও কোনো পরিবর্তন আসেনি।


আক্রমণভাগের মূল ভরসা সার্জিও আগুয়েরোকে ছাড়া খেলতে নামা ম্যানচেস্টার সিটি অন টার্গেটে সরাসরি শট নিতে পারেনি একটিও। কোনো ম্যাচে তাদের এমন ব্যর্থতা ২০১৬ সালের অক্টোবরের পর এই প্রথম!

আর সিটির বস পেপ গার্দিওলা ইয়ুর্গেন ক্লপের বিপক্ষে শেষ ছয় দেখায় মাত্র একটি ম্যাচ জিতেছেন (৩ হার, ২ ড্র)। গার্দিওলার বিপক্ষে ক্লপের চেয়ে বেশি ম্যাচ আর কোনো কোচ জিততে পারেননি (৬)।