বিষখালীতে আকস্মিক ভাঙন, ৬ ব্যবসা প্রতিষ্ঠান বিলীন

ঝালকাঠী প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
ঝালকাঠির রাজাপুরে বিষখালী নদীর আকস্মিক ভাঙনে ৬ ব্যবসা প্রতিষ্ঠান ও চারটি বসতঘর নদী গর্ভে বিলীন হয়ে গেছে।
সোম মঙ্গলবার রাতে জেলার রাজাপুরের বাদুরতলা বাজারে বিশখালী নদীর এ ভাঙন শুরু হয়। ভাঙনে ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা ঘরবাড়ি হারিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে।
মঠবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তফা কামাল সিকদার জানিয়েছেন, সোমবার গভীর রাতে হঠাৎ করে ভাঙন শুরু হয়। এতে মুহূর্তেই লঞ্চঘাট এলাকার ৬টি দোকান ও পার্শ্ববর্তী চারটি বসতঘর নদীতে বিলীন হয়ে যায়। ভাঙন কবলিতরা প্রাণ রক্ষা করতে পারলেও তাদের সবকিছু হারিয়ে তারা এখন খোলা আকাশের নিচে বসবাস করছেন। এছাড়া বিষখালীর অব্যাহত ভাঙনে মঠবাড়ী ইউনিয়না মাধ্যমিক বিদ্যালয় ও অর্ধশতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এখন ঝুঁকির মধ্যে রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ রফিকুল ইসলামসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের সহায়তার আশ্বাস দিয়েছেন। বিষখালী নদীর এ অব্যাহত ভাঙ্গন চলছে প্রায় এক যুগ ধরে। শিল্প কারখানাসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান ও কৃষকের শত শত একর আবাদী জমি নদী গর্ভে বিলীন হয়েছে অনেকে হয়েছে গৃহহারা ও ভূমিহীন। সরকার এপর্যন্ত ক্ষতিগ্রস্থদের পরিবারদের উল্লেখযোগ্য কোনো সহযোগীতা করেননি বলে জানান ভূক্তভূগীরা।
তারা আরও জানান সরকার ভূমিহীন পরিবারদের নামে সরকারী জমির বরাদ্ধ দিলেও তা রয়েছে প্রভাবশালী মহলের দখলে। ক্ষতিগ্রস্থ পরিবারগুলো অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। তারা সরকারের উপর মহলের কর্তা ব্যক্তিদের সুদৃষ্টি কামনা করেছেন।