বৃষ্টিভেজা রাতে রিয়ালের ডেরায় অমূল্য গোল চেলসির

টমাস টুখেলের কোচিংয়ে বদলে যাওয়া চেলসি উপহার দিল দারুণ গোছানো ফুটবল। শুরুর ধাক্কা সামলে চোটজর্জর রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়াল বটে, তবে জেতার জন্য তা যথেষ্ট হলো না। বৃষ্টিঝরা রাতে রিয়ালের ডেরা থেকে অমূল্য একটি অ্যাওয়ে গোল নিয়ে ফিরল ব্লুজরা।

মঙ্গলবার আলফ্রেডো ডি স্তেফানো স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম লেগে চেলসির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে রিয়াল। ক্রিস্টিয়ান পুলিসিকের গোলে শুরুতে পিছিয়ে পড়া রিয়ালকে সমতায় ফেরান করিম বেনজেমা। ম্যাচ ড্র হলেও অ্যাওয়ে গোলের সুবাদে খুশি মনেই হয়তো লন্ডনে ফিরেছে চেলসি।

একই কারণে বেনজেমার গোলে হার এড়িয়েও স্বস্তিতে নেই জিনেদিন জিদানের রিয়াল। আগামী বুধবার স্ট্যামফোর্ড ব্রিজে ফিরতি লেগে এই অ্যাওয়ে গোলেই গড়ে দিতে পারে ব্যবধান। বৃষ্টিভেজা মাঠে ফুটবলের স্বাভাবিক ছন্দ ব্যাহত হলেও এর মাঝেই উজ্জীবিত ফুটবলে আলো ছড়িয়েছে চেলসি। গোলে তাদের ১১টি শটের পাঁচটিই লক্ষ্যে ছিল। বিপরীতে রিয়ালের নয় শটের মাত্র একটি ছিল লক্ষ্যে। এই পরিসংখ্যানেই ফুটে ওঠে পুরো ম্যাচের চিত্র।

দ্বিতীয়র্ধে অবশ্য রিয়ালেরই দাপট ছিল বেশি। কিন্তু গোলের নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারেনি স্বাগতিকরা। অন্যদিকে শুরুতেই গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেন চেলসির টিমো ভেরনার। ম্যাচ শেষে এ নিয়ে আক্ষেপ ঝরল কোচ টুখেলের কণ্ঠে, ‘ম্যাচটা জেতা উচিত ছিল আমাদের। অন্তত আরেকটি গোল করতে পারতাম আমরা।’ জিদান অবশ্য তা মানতে নারাজ, ‘ন্যায্য ফলই হয়েছে। প্রথমার্ধে তারা আমাদের চাপে রেখেছিল। কিন্তু দ্বিতীয়র্ধে আমরাই ছিলাম শ্রেয়তর দল। আমি খেলোয়াড়দের ওপর খুশি। এখনো আমাদের ফাইনালে যাওয়ার সুযোগ আছে। লন্ডনে গিয়ে আমাদের বেশ কয়েকটা গোল করতে হবে।’

আশা বাঁচিয়ে রাখার জন্য প্রিয় শিষ্য বেনজেমার পিঠ চাপড়ে দিতে পারেন জিদান। ২৯ মিনিটে জটলার মধ্যে দারুণভাবে হেডে বল নিয়ন্ত্রণে নিয়ে পোস্টের দিকে না তাকিয়েই ডান পায়ের নিখুঁত ভলিতে ঠিকানা খুঁজে নেন ফরাসি ফরোয়ার্ড। চ্যাম্পিয়ন্স লিগে বেনজেমার গোল এখন ক্লাব কিংবদন্তি রাউলের সমান ৭১টি।

ইউরোপসেরার প্রতিযোগিতায় তার চেয়ে বেশি গোল আছে শুধু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি ও রবার্ট লেওয়ানডোস্কির। এর আগে ১৪ মিনিটে চেলসিকে এগিয়ে দেওয়া পুলিসিকও গড়েছেন এক দারুণ কীর্তি। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে গোল করা প্রথম মার্কিন ফুটবলার তিনি। সাবেক দলের বিপক্ষে শেষদিকে বদলি হিসাবে নেমে কিছুই করতে পারেননি রিয়ালের বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড।