বেন স্টোকসের আইপিএল শেষ, ফিরছেন দেশে

আইপিএলের শুরুতেই চোট পেয়ে ছিটকে গেছেন রাজস্থান রয়্যালসের তারকা ক্রিকেটার বেন স্টোকস। আঙুলে চোট পেয়েছেন এই অলরাউন্ডার। যা সারিয়ে তুলতে অস্ত্রোপচার করতে হবে তাঁর। মাঠের বাইরে থাকতে হবে লম্বা সময়। তাই ভারত ছেড়ে নিজ দেশের পথে উড়াল দিলেন স্টোকস।

আইপিএলে গত সোমবার পাঞ্জাব কিংসের বিপক্ষে রাজস্থানের প্রথম ম্যাচে ফিল্ডিংয়ে চোট পান স্টোকস। ক্রিস গেইলের হিট করা বল লং অন থেকে ক্যাচ নেওয়ার সময় চোট পান তিনি। জানা যায়, আঙুল ভেঙেই গেছে ইংলিশ তারকার। তাই পরদিনই তাঁর ছিটকে যাওয়ার ব্যাপারটি জানায় রাজস্থান।

রাজস্থান রয়্যালসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, স্টোকসের আঙুলের এক্স-রে ও সিটি স্ক্যান করানোর পর জানা গেছে, ইনজুরির মাত্রা গুরুতর। অস্ত্রোপচার ছাড়া এই ইনজুরি সেরে ওঠা সম্ভব নয়।

গতকাল শুক্রবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানায়, স্টোকসের চোট পাওয়া বাঁ হাতের তর্জনীতে অস্ত্রোপচার করাতে হবে। তা থেকে পুরোপুরি সেরে উঠতে তার ১২ সপ্তাহের মতো সময় লাগতে পারে। লিডসে স্টোকসের অস্ত্রোপচার হবে।

এদিকে এই দুঃসময়ের মাঝে একটি সুখবর পেলেন এই ইংলিশ তারকা। টানা দ্বিতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন স্টোকস। ইংলিশদের হয়ে তিনিই একমাত্র ক্রিকেটার যিনি একাধিকবার এই স্বীকৃতি পেলেন। স্টোকসের আগে একাধিকবার ‘লিডিং ক্রিকেটার’ হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। সর্বোচ্চ তিনবার হয়েছেন কোহলি।

গত বৃহস্পতিবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৮তম সংস্করণ প্রকাশিত হয়েছে। যেখানে স্টোকসের পাশাপাশি নারী বিভাগে ‘লিডিং উইমেন ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন অস্ট্রেলিয়ান ব্যাটার বেথ মুনি।